বর্তমান ভারত,বেজিং কে আরও কড়া দাওয়াই ভারতের,”আলোচনা ব্যর্থ হলে সেনা অভিযান” রাওয়াত

0

সমাচার ডেস্ক: চীন ভারত সম্পর্ক যত আরো তলানিতে গিয়ে ঠেকেছে ততো যুদ্ধের পরিস্থিতি দামামা আরো রণহুঙ্কার দিয়ে বেজে উঠেছে। আর এবার ভারত মোটেও চীনকে এক চিলতে জমি ছাড়তে নারাজ।

জুন মাসে দুই দেশের সেনা জওয়ানরা সংঘর্ষেও জড়িয়ে পড়েন। রক্তক্ষয়ী সংঘর্ষে প্রাণ হারান ভারতের ২০ সেনা জওয়ান। কিন্তু ভারত তার বদলা নিতে ছাড়েনি। চিনেরও বহু সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। রক্তক্ষয়ী সংঘর্ষের পরেই দুই দেশের পক্ষ থেকে যুদ্ধের প্রস্তুতি শুরু হয়েছিল।

সেই সময় নরেন্দ্র মোদী সীমান্তে গিয়ে চরম হুঁশিয়ারি দিয়েছিলেন চীনকে নাম না করে। যদিও শেষ পর্যন্ত চরম পথে যাওয়ার পরিবর্তে দুই দেশের শীর্ষ মহলের পক্ষ থেকেই আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের উদ্যোগ নেওয়া হয়।

আর এবার আরো কঠোর হতে চলেছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রক। কোনোভাবেই যে ড্রাগন বাহিনীকে সীমান্তে বাড়বাড়ন্ত কে রেয়াত করা হবে না তা বুঝিয়ে দিয়েছে মোদি।

এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষা‍ৎকারে সোমবার চিফ অফ ডিফেন্স স্টাফ রাখঢাক না রেখে সরাসরি হুংকার ছেড়েছেন, ‘যদি চিনের সঙ্গে আলোচনায় লাদাখ সীমান্ত সমস্যার সমাধান না হয়, তাহলে ভারতের সামনে সেনা অভিযানের রাস্তা খোলা আছে।’