জনতা কারফিউঃ মোদির এক আবেদনে স্বইচ্ছায় গৃহবন্দি ১৩০ কোটি মানুষ! প্রশংসায় পঞ্চমুখ আমেরিকা

0

সমাচার ডেস্ক: জনতা কারফিউ ভালো সাড়া জাগিয়েছে গোটা ভারত জুড়ে। মোদির এককথায় গোটা ভারতে গৃহবন্দী। শুধু দেশের নয় নিজের নয় গোটা বিশ্বের ভালোর জন্য সাধারণ মানুষ তা পালন করছে নিজের মতো করে। যদি মহামারি থেকে বাঁচানো যায়। আমেরিকায় প্রায় ১৩ হাজার মানুষ এই রোগে আক্রান্ত হয়েছেন। এবং যার মধ্যে ২৩০ এরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।  এরপর ইতালিতে ধরেছে এমন অবস্থা যেখানে মৃত্যু মিছিল চলছে।

WHO ভারতের অনেক প্রশংসা করে এই বিষয়ে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারতীয় প্রমুখ হ্যাঙ্ক বেকডম ICMR কার্যালয়ের বৈঠকেও অংশগ্রহণ করেন। তিনি বলেন, ‘ভারতে ICMR এর কাছে রিসার্চ করার জন্য যথেষ্ট জায়গা রয়েছে। ICMR এর সাহায্যে ভাইরাসের খোঁজ করতে এবং তাঁর উপর গ্লোবাল কাজ করতে অনেক সাহায্য মিলেছে। ভারত এখন অনেকটাই এগিয়ে গেছে এই বিষয়ে’।

সমগ্র বিশ্বে এখনও অবধি আক্রান্ত হয়েছেন ৩০৮২১৫ জন মানুষ এবং প্রাণ হারিয়েছেন ১৩০৬২ জন মানুষ। ভারতেও (India) এই রোগ বিস্তার লাভ করেছে। আক্রান্তের সংখ্যা ইতিমধ্যে বেড়ে ৩৩২ জন এবং মৃতের সংখ্যা বেড়ে ৫। আমেরিকার তরফ থেকে জানানো হয়েছে ভারত নাকি এই বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে সার্কের দেশগুলির মধ্যে।

আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এস্পার ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং-এর সাথে টেলিফোন মারফত SAARC তে ভারতের ভূমিকা নিয়ে প্রশংসা করেন।