একের পর এক ভুল উচ্চারণ, নেট দুনিয়ায় ট্রোল হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

0

সমাচার ডেস্ক: দুদিনের সফরে ভারতে এসেছেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।সোমবার সকাল ১১.৪০-এ তার বিমান আহমেদাবাদের সর্দার বল্লভভাই প্যাটেল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌছায়। সকাল ১১.৫৫ তে ভারতের মাটিতে পা রাখেন তিনি। সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রীর টুইট, ‘অতিথি দেব ভব’।

আজ মোতেরায় বক্তব্যে রাখেন ডোনাল্ড ট্রাম্প।তার বক্তব্যে একাধিক বিষয়ের উল্লেখ ছিল, যেমন বলিউড থেকে ক্রিকেট, ভারত-পাক সম্পর্ক, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা থেকে স্বামী বিবেকানন্দের বাণী। কিন্তু ভারতীয় নাম উচ্চারণ করতে ভুল করে ফেলেছেন তিনি।যা নিয়ে মাতামাতি নেটিজেনদের মধ্যে।

যেমন ‘স্বামী বিবেকানন্দ’ বলতে গিয়ে বললেন, ‘স্বামী বিবেকামন্নন’। এমনকি ‘বেদ’ উচ্চারণটাই ভুল করেন ট্রাম্প।‘ভেদাস’ বলতে গিয়ে তিনি বললেন ‘ভেস্টাস’। শুধু তাই নয় মোদীর প্রশংসা করতে গিয়ে ‘চা-ওয়ালা’-কে তিনি বললেন ‘চি-ওয়াল্লা।’শচীন তেণ্ডুলকর নামের উচ্চারণটিও ঠিক করে করতে পারেননি ।তিনি বলেন ‘সুচ্চিন তেণ্ডুলকর।’

শুধু তাই নয় আজকের বক্তব্যে বলিউডের দুটি কালজয়ী সিনেমার নাম নেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানেও ভুল উচ্চারণ করেন তিনি । ‘শোলে’ ছবির নাম নিতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বললেন ‘সোজে’।

যদিও এটাই সাভাবিক কারন তিনি আমেরিকান রাত দিন ইংরেজিতেই কথা বলেন । ভারতীয় ভাষার উচ্চারণ সম্পর্কে ধারণা না থাকারই কথা । কিন্তু নেটিজেনদের একাংশ মনে করছেন , স্বামী বিবেকানন্দ, শচীন তেণ্ডুলকরের শব্দ ভুল বলবেন সেটাও হয়তো প্রত্যাশিত নয়।