পল মৈত্র,দক্ষিণ দিনাজপুরঃ গত কাল থেকে শুরু হয়েছে উত্তরবঙ্গের প্রাচীন ঐতিহ্যবাহী পুজো বোল্লাকালির পুজো । প্রত্যেক বছরই বহু দূর-দূরান্ত থেকে,এমন কি প্রতিবেশী দেশ বাংলাদেশ,নেপাল, ভুটান থেকেও কয়েক লক্ষ মানুষের আগমন ঘটে এই মেলায়। এবছর ও তার ব্যতিক্রম হল না ,প্রথম দিনই মেলাপ্রাঙ্গণে উপচে পড়লো কয়েক লক্ষ মানুষের জনপ্লাবন।

গতকাল রাতে প্রায় ছয় থেকে সাত হাজার পাঠাবলি হয় মায়ের চরণে, এছাড়াও চিরা চরিত নিয়ম মেনেই মহিষ ও বলি হয় প্রত্যেক বারের মতই। মেলা উপলক্ষে শতাধিক পুলিশ কর্মী নিযুক্ত থাকলেও ভিড় সামলাতে যথেষ্ঠ হিমশিম অবস্থা তাদের। দর্শনার্থীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে মেলাপ্রাঙ্গণে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। মন্দির চত্বরে ভিড়ের ঠেলায় পুজো না দিয়েই অনেক দর্শনার্থীদের ফিরে যেতে হয় এইদিন। বৃদ্ধ বৃদ্ধাসহ শারিরিক প্রতিবন্ধীদের জন্য জেলা পুলিশের পক্ষ থেকে বিনামুল্যে টোটোর ব্যবস্হা করা হয়েছে। বিশাল এই মেলা প্রাঙ্গণে দূর দূরান্ত থেকে আগত দোকানিরা প্রচুর পসরা সাজিয়ে বসেছে।

রীতি অনুযায়ী, রাস পুর্নিমার পরের শুক্রবার প্রত্যেক বছরই এই পুজো আনুষ্ঠিত হয়ে থাকে।
প্রথম দিনের লক্ষাধিক মানুষের ভিড় দেখে উদ্যোক্তারা যথেষ্ট আশাবাদী যে আগামী দিনগুলোতেও প্রচুর মানুষের সমাগম ঘটবে মেলা প্রাঙ্গণে।