২২ শ্রাবণ “কবিগুরুর” প্রয়াণ দিবস এ তরুণের স্বপ্ন “দেশগুরু” নরেন্দ্র মোদির শিক্ষানীতিতে ফুটে উঠলো জাতির উদ্দেশ্যে ভাষণে

0

সমাচার ডেস্ক: “চিত্ত যেথা ভয় শূণ্য উচ্চ যেথা শির” আজ বাইশে শ্রাবণ। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস। তিনি স্মরণে মননে বাঙালি তথা ভারতবাসীর হৃদয়ে স্থান করে রয়েছেন। তিনি মন্দিরে মসজিদে নয় মানুষের হৃদয়ে বিরাজ করছেন।

তার প্রচলিত শিক্ষা নীতি শিক্ষা ব্যবস্থা পথ দেখিয়েছে বহুযুগ। তার কথা স্মরণ না করলে দিনটি মাহাত্ম পূরণ হয়না। আর এই দিনে নরেন্দ্র মোদী জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন জাতীয় শিক্ষানীতি নিয়ে।

এই শিক্ষা নীতি শেখাবে, কীভাবে চিন্তা করতে হয়, কীভাবে দক্ষ হতে হয়৷ জানান শুধু পুঁথিগত বিদ্যা নয়, এখানে কারিগরি শিক্ষার ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে৷ একইসঙ্গে সময়ের সঙ্গে পাল্লা দিয়ে পড়ুয়াদের সঙ্গে ইন্টারনেটের যোগাযোগ আরও বিস্তার করা হবে বলেও তিনি জানিয়েছেন৷
রবীন্দ্রনাথ ঠাকুর দেখিয়ে দিয়েছিলেন যে মুক্ত চিন্তা মুক্ত স্বাস্থ্য কিভাবে একটি দেশের শিক্ষানীতিকে আরও এগিয়ে নিয়ে যেতে পারে।

তিনি তোতাপাখি শিক্ষার বিরুদ্ধে ছিলেন। তিনি চেয়েছিলেন তরুণের স্বপ্ন পূরণ হোক নিজের হাতে। সেই কথাগুলি হয়তো প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখ দিয়ে বেরিয়ে আসলো রাষ্ট্রীয় শিক্ষানীতির মাধ্যমে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ জানান, জাতীয় শিক্ষানীতির দৌলতে পড়ুয়াদের মধ্যে অজানা বিষয় জানার আগ্রহ বাড়বে৷ পড়ুয়ারা নিজেদের ইচ্ছা অনুযায়ী শিক্ষা সুফল নিতে পারবে৷ এই শিক্ষানীতি নতুন ভারতের ভিত্তি তৈরি করবে