চীনের ফাঁদে পা নেপালের প্রধানমন্ত্রী ওলির! হারাতে হচ্ছে সমস্ত জমি; বিদ্বেষের আগুন ঝরছে নেপালিদের মধ্যে

0

সমাচার ডেস্ক: নেপালের প্রধানমন্ত্রী যে ভুল করেছেন তার খেসারত হয়তো তাকে সারা জীবন দিতে হতে পারে। কারণ তার প্রতিবেশী দেশ ভারত যার সাথে সম্পর্ক ভালো রাখার জরুরি কিন্তু সে ক্ষেত্রে তিনি বারবার করে সীমান্ত সমস্যা নিয়ে চীনের উস্কানিতে পা দিয়েছে। বেজিংয়ের সাথে মিত্রতা করতে গিয়ে শেষ পর্যন্ত নিজের জমি হারাতে হচ্ছে নেপাল কে। কিন্তু একটা বড় ধরনের বিপর্যয় বলে মনে করছে নেপালের সাধারণমানুষ-।

এর প্রমাণ পাওয়া গেছে বর্তমানে। নেপালের দোলখা, গোরখা, দার্চুলা, হুমলা, সিধুপালচৌক, সঙ্খুআসভা আর রসুবা জেলা চীনের বিস্তারবাদি নীতির শিকার হয়েছে। নেপালের সমীক্ষা আর মানচিত্র বিভাগ অনুযায়ী, চীন দোলখার আন্তর্জাতিক সীমান্তে দেড় কিমি পর্যন্ত এগিয়ে এসেছে।

ভারত চীনের আগ্রাসী মনোভাব এবং সাম্রাজ্যবাদী নীতি কে ভারত দমন করবার চেষ্টা করেছে। মোদি বারবার চীনকে হুমকি সুরে বার্তা দিয়েছে যার ফলে ভয় পেয়ে পিছু হটতে বাধ্য হয়েছে।

কিন্তু নেপাল চীনের ফাঁদে পা দিয়ে দিয়েছে এমনটাই মনে করছে কূটনীতিবিদরা।   চীন নেপালের কোরলাং এলাকার পিলার সংখ্যা ৫৭ ও অতিক্রম করেছে। উল্লেখ্য, এটা সেই এলাকা যেটা নিয়ে দুই দশক ধরে দুই দেশের মধ্যে বিবাদ চলছে।