আফগানিস্থানে অবহেলিত হিন্দু শিখ ভাই-বোনেরা! এবার তাদের বাঁচাতে ভারত-আমেরিকা কোমর বেঁধে নামছে

0

ক্রমশ ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে আমেরিকার ভোট। ডোনাল ট্রাম্প সিদ্ধহস্ত চীনকে পর্যদুস্ত করতে । কিন্তু তার হাতে করোনা মহামারী এখন এক বড় চ্যালেঞ্জের বিষয়। এর মাঝেও আমেরিকা ভারতের সাথে যুক্ত হয় যেভাবে হিন্দু ও শিখ দের রক্ষা করবার জন্য অবশ্যই চেষ্টা করছেন তাকে প্রশংসা যোগ্য বলে মনে করছে কূটনৈতিক মহল।

কংগ্রেসের হাউজ অব রিপ্রেজেন্টেটিভ কংগ্রেসের জ্যাকি স্পিয়ার ও সাত জন নেতা দ্বারা একটি প্রস্তাব গৃহীত হয়েছে। প্রস্তাবে বলা হয়েছে যে, এই দুই সম্প্রদায়ের সদস্যদের আমেরিকার শরণার্থী প্রবেশ কার্যক্রম অনুযায়ী পুনর্বাসন করা হবে।

আফগান সংবাদসংস্থা টোলো নিউজ অনুযায়ী, গত তিন দশকে এই দুই সংখ্যালঘু সম্প্রদায়ের প্রায় ৯৯ শতাংশ মানুষ আফগানিস্তান থেকে পলায়ন করেছে। যা যথেষ্ট উদ্বেগজনক। একসময় আফগানিস্তানের প্রাচীন শাসকেরা হিন্দুদের নগন্য করে দিয়েছিল, আর শিখ ৫০০ বছরের ইতিহাস থাকা শিখেদের সংখ্যা একন মাত্র ৬০০ রয়েছে।

এই দুই সম্প্রদায়ের এখন মাত্র ৭০০ জনই আফগানিস্তানে আছে। এই ভয়ঙ্কর রিপোর্ট সামনে আসার পর নড়েচড়ে বসেছে ভারত। মোদি সরকার বারবার ছড়িয়ে ছিটিয়ে থাকা বিদেশি হিন্দুদের ওপর নজর রেখেছে যাতে তাদের উপর অত্যাচার না হয়। ঐতিহাসিক কার্যক্রমেও তেমন এজেন্ডা দেখা গেছে আর এবারও ঠিক তেমনি কি পদক্ষেপ নিতে চলেছে ভারত সরকার? প্রসঙ্গত উল্লেখ্য ১৯৭০ এর দশকে ৭ লক্ষ সংখ্যালঘু মানুষ আফগানিস্তানে বসবাস করত।