NASA-র LRO সঙ্গে চন্দ্রযান-২ এর অরবিটারের সংঘর্ষ এড়াল ISRO!

0

সমাচার ডেস্ক: NASA-র চন্দ্রযান সঙ্গ বড়সড় সংঘর্ষ এড়াল ISRO-র চন্দ্রযান-২।ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এই তথ্য দিয়েছে মঙ্গলবার। চন্দ্রযান-২ অরবিটার এবং NASA-এর LRO গত ২০ অক্টোবর ভারতীয় সময় সকাল ১১.১৫ এ চাঁদের উত্তর মেরুর খুব কাছাকাছি আসবে বলে আশা করা হয়েছিল।

ISRO অফিস এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।সম্ভাব্য সংঘর্ষের এক সপ্তাহ আগে ISRO এবং JPL/NASA উভয়ের বিশ্লেষণে দেখা গেছে যে দুটি মহাকাশযানের মধ্যে দূরত্ব ১০০ মিটারেরও কম ছিল। যেখানে সাধারণ ৩ কিলোমিটারের দূরত্ব বজায় রাখার কথা।

এই দুই সংস্থা মিলে এমন পরিস্থিতিতে দুটি মহাকাশযানের কাছাকাছি আসার ঝুঁকি কমাতে একটি ‘কলিশন অ্যাভয়ড্যান্স ম্যানিউভর’ (ক্যাম) প্রয়োজন এবং এটি করতে পারস্পরিকভাবে সম্মত হয়ে,গত ১৮ অক্টোবর এই পদ্ধতি প্রয়োগ করে ইসরো। শেষ পর্যন্ত সংঘর্ষ রুখতে সক্ষম হয় চন্দ্রযান ২-এর অরবিটার ও NASA ‘লুনার রিকনিস্যান্স অরবিটার’ (LRO)। এটি নিশ্চিত করা হয়েছে যে অদূর ভবিষ্যতে LRO সাথে আর কোনও সংঘর্ষ হবে না।পৃথিবীর কক্ষপথে স্যাটেলাইটগুলির সংঘর্ষের ঝুঁকি কমাতে ক্যাম পদ্ধতি সাধারণ ব্যাবহার করা হয়।

গত বছরের (২০২০) জুলাই মাসে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে চন্দ্রযান-২ এর সফল ভাবে উৎক্ষেপণ করা হয়। কিন্তু শেষ পর্যন্ত চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়ে ল্য়ান্ডার বিক্রম। তবে এখনো চাঁদের কক্ষপথে পাক খেয়ে চলেছে চন্দ্রযান-২ অরবিটার, নিয়মিত ছবি আসছে ISRO তে।২০২২ এচন্দ্রযান-৩ উৎক্ষেপণ করবে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) ।