মোদির সুকৌশলী,চীনকে ত্যাজ্যপুত্র করছে বাণিজ্যিক সংস্থাগুলো! ফুলে-ফেঁপে উঠবে ভারতের বাণিজ্য

0

সমাচার ডেস্ক: চীনের সাথে এখন দুশমনি চলছে বিশ্বের বিভিন্ন দেশের। হবে নাই বা কেন? চীন থেকে করোণা ভাইরাসের এপিসেন্টার যে চীনের প্রদেশ তা এখন আবাল-বৃদ্ধ-বনিতা সকলেই জানা। কিন্তু খেতে আমল দিতে নারাজ তারা তা মানতে চাচ্ছেনা কিন্তু এবার বাণিজ্য পড়েছে এর গুরুতর প্রভাব ভারতে বানিজ্য করতে ইচ্ছুক বিভিন্ন সংস্থা এই সংস্থাগুলির মধ্যে ‘এক্সিট চীন’ মন্ত্র অর্থাৎ চীন ছেড়ে যাওয়ার ধারণাটি আরও দৃঢ় করেছে।

মেডিকেল ডিভাইস, ইলেকট্রনিক্স, হাইভি ইঞ্জিনিয়ারিং, সোলার ইকুইপমেন্ট, ফুড প্রসেসিং, কেমিক্যালস এবং টেক্সটাইল এই সব নিয়ে তারা ভারতে ব্যবসা করতে চায়। এবারের মধ্যে মূল সমস্যা হচ্ছে ভারত আগ্রহ প্রকাশ করে তাদেরকে সুযোগ দিতে পারে। ভারতের রাজ্যগুলির মধ্যে সমবন্টন করে যদি জমি বন্দোবস্ত করা হয় তবে ভারত কিন্তু বিশ্বের দরবারে বাণিজ্যের ক্ষেত্রে এক বিশাল পরিকাঠামো তৈরি করতে পারবে।

একটা সমস্যা আছে। স্বচ্ছ ও দ্রুত জমি অধিগ্রহণ এফডিআই বৃদ্ধির অন্যতম কারণ। এটি ব্যবসায়ে স্বাচ্ছন্দ্যের একটি মাত্রা এবং তাই সহজ জমি সরবরাহের জন্য আরও বিস্তৃত পদ্ধতির গ্রহণ করা দরকার এমনটাই জানিয়েছেন বার্কলেজ ব্যাংকের পিএলসির সিনিয়র অর্থনীতিবিদ রাহুল বাজোরিয়া। তবে নরেন্দ্র মোদি সরকার যে এই বিষয়ে উৎসাহিত এবং ভারতকে এক নম্বরে নিয়ে যাবার জন্য বদ্ধপরিকর তা বর্তমান দিল্লির রাজনৈতিক আবহাওয়া দেখলেই বোঝা যাবে বলছে বিশেষজ্ঞমহল।