ভারতের করোনা স্ট্র্যাটেজি নিয়ে আলোচনায় NAM সামিটে মোদি 

0

রাজীব ঘোষঃ-Non Aligned Movement -(NAM)-এ আলোচনায় যোগ দিতে চলেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকে মূলত আলোচনা করা হবে কীভাবে একযোগে বিশ্বজুড়ে করোনাভাইরাস এর মোকাবিলা করা যায়।

এর আগে কোনো বার NAM সামিটে অংশ নেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই বৈঠকে অনুমান করা হচ্ছে ভারতের করোনা স্ট্র্যাটেজি নিয়ে আলোচনা করবেন প্রধানমন্ত্রী। NAM সামিটের এই বৈঠকে নেতৃত্ব দেবেন NAM-এর বর্তমান চেয়ারম্যান আজারবাইজানের রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ। রাষ্ট্রপুঞ্জের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস এবং WHO-র Director general আদহানোম ঘেবরেসিয়াসের উপস্থিত থাকার কথা রয়েছে এই বৈঠকে।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে ভারতবর্ষের করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা নিয়ে আলোচনা হচ্ছে। দেশজুড়ে ইতিমধ্যেই তৃতীয় দফার লকডাউন শুরু হয়ে গিয়েছে। যদিও এই লকডাউন এ বেশ কিছু ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ছাড় দেওয়া হয়েছে। তবে বিশ্বের অন্যান্য দেশের পক্ষ থেকে মোদির ভূমিকা নিয়ে আলোচনা করা হচ্ছে। এর আগে কোন কোন জায়গা থেকে মোদির প্রশংসা করা হয়েছে।

ফলে NAM সামিটে মোদির অংশগ্রহণ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, নরেন্দ্র মোদি ছিলেন প্রথম পূর্ণাঙ্গ প্রধানমন্ত্রী যিনি ২০১৬ সালের NAM সামিটে অংশ নেননি। ২০১৯ সালে একই ঘটনা ঘটেছিল। তবে এবার ভার্চুয়ালি NAM বৈঠকে অংশ নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।