রামদেবের কোভিড ওষুধের বিস্তারিত তথ্য চাইল আয়ুষ মন্ত্রক, বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র সরকার

0

সমাচার ডেস্ক: করোনা ভাইরাসের ওষুধ আজ (মঙ্গলবার) লঞ্চ করেছে যোগগুরু রামদেবের পতঞ্জলী। তবে প্রথম দিনেই এই ওষুধের বিক্রি বন্ধ করার জন্য বিজ্ঞাপনে নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র সরকার।কারন এই ওষুধের সম্পর্কে সম্পূর্ণ তথ্য নেই আয়ুষ মন্ত্রকের কাছে।তাই বিস্তারিত তথ্য তলব করার পাশাপাশি তার বিজ্ঞাপন প্রচার বন্ধ করার নির্দেশ দিয়ে সংস্থাকে চিঠি পাঠাল প্রশাসন।

করোনাভাইরাস ওষুধ তৈরি নিয়ে পতঞ্জলি দাবি সম্পর্কে জানতে পেরেছে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক। তবে এই ওষুধ সম্পর্কে মন্ত্রকের কাছে বিস্তারিত তথ্য নেই ।আজ (মঙ্গলবার) কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক একটি প্রকাশিত বিবৃতি প্রকাশ করেছে। এবং পতঞ্জলিকে চিঠি পাঠিয়ে অবিলম্বে তার করোনা ওষুধের প্রচার বন্ধ করার নির্দেশ দিয়েছে মন্ত্রক।

এই করোনা ওষুধ সমস্ত উপাদানের নাম ও অনুপান সম্পর্কে জানাতে হবে। এবং কোন গবেষণাগার থেকে বা কোন হাসপাতালে রোগীদের উপরে ওই ওষুধ প্রয়োগ করা হয়েছে, এবং ফলাফল কেমন তা সম্পূর্ণ তথ্য কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রকে দিতে হবে। এমনকি সরকারি অনুমতি না পাওয়া পর্যন্ত এই ওষুধ বিক্রির জন্য কোন বিজ্ঞাপন দেওয়া যাবে না।

এদিকে আজ যোগগুরু বাবা রামদেব বলেছেন, করোনা আক্রান্ত রোগিকে যদি এই করোনিল আয়ুর্বেদিক ওষুধ দেওয়া হয় তাহলে ১০০ শতাংশ সুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এই করোনার ওষুধ করোনিল তৈরি হয়েছে অশ্বগন্ধা, গিলয় বা গুলঞ্চ ও তুলসী দিয়ে।

পতঞ্জলীর সিইও আচার্য বালকৃষ্ণ সোমবার একটি ট্যুইট করে জানিয়েছে এই করোনার ওষুধ সবার আগে বাজারে আনতে পেরে গর্বিত।আজ বেলা ১২টার সময় হরিদ্বারে পতঞ্জলী যোগপীঠে লঞ্চ করা হয়।