মাইলের পর মাইল হাঁটছেন পরিযায়ী শ্রমিকরা! পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত বিজেপির 

0

রাজীব ঘোষঃ- লকডাউন শুরুর পর থেকেই সবচেয়ে বড় সমস্যায় পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। নিজের বাড়িতে ফিরে আসার জন্য তারা মাইলের পর মাইল হাঁটছেন। রেল লাইন ধরে হেঁটে চলেছেন। কখনো সাইকেলে, কখনো রিকশা চালিয়ে , বাড়ি ফিরতে চাইছেন। এবার সেই পরিযায়ী শ্রমিকদের সাহায্য করার জন্য ভারতীয় জনতা পার্টির কেন্দ্রীয় নেতৃত্ব বৈঠক করেছেন । কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দলের সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা সহ বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের বৈঠকে ঠিক হয়েছে, পরিযায়ী শ্রমিকদের সুবিধার্থে আরও তৎপর হবে বিজেপি।

যে সমস্ত পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফিরছেন এবং শেল্টার হোমে যারা রয়েছেন, উভয়ের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিতে চায় বিজেপি। বিজেপি ঠিক করেছে, হাইওয়েতে প্রতি ১০০ — ১৫০ কিলোমিটারে অ্যাম্বুলেন্স পরিষেবা দেওয়া হবে। অন্যদিকে, জানা গিয়েছে, যারা কোয়ারান্টিন সেন্টারে রয়েছেন, তাদের ভালো করে দেখভাল করতে চাইছে দল। তাদের শুধুমাত্র খাদ্য ও চিকিৎসা নয়, তারা যাতে কিছু নিয়ে ব্যস্ত থাকতে পারেন সেটাও নিশ্চিত করতে চায় ভারতের সবচেয়ে বড় রাজনৈতিক দল। পরিযায়ী শ্রমিকদের জন্য কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে। তবে সেটা সবার কাছে পৌঁছতে বেশ কিছুদিন সময় লাগবে।

লকডাউন শুরু হওয়ার পর বিজেপির পক্ষ থেকে এই প্রথম এতো বড় আকারের দলীয় কার্যালয়ে বৈঠক করা হয়েছে। সোমবার থেকে নতুন নিয়ম এবং রূপে চতুর্থ দফার লকডাউন হবে বলে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কয়েকদিনের মধ্যেই মোদী টু সরকারের এক বছর হতে চলেছে। কিভাবে সেটা পালন করা হবে সেই বিষয়েও আলোচনা হয়েছে। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ানোর জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।