মালদায় সাড়ম্বরে পালিত হল বিশ্ব নবীর জন্ম দিবস

হক জাফর ইমাম, মালদা:গোটা দেশের পাশাপাশি মালদা জেলায় জুড়ে সাড়ম্বরে পালিত হল বিশ্ব নবীর জন্ম দিবস।রবিবার কালিয়াচকের বিভিন্ন প্রান্ত থেকে মুসলিম সম্প্রদায়ের মানুষেরা বিশ্ব নবীর জন্ম দিবস উপলক্ষে জুলুস বের করেন।জমায়েত হয় কালিয়াচক চৌরঙ্গী মোড়ে।সেখানে একটি জালসার আয়োজন করা হয়।সেই জুলুস উপলক্ষে সেখান বসে একটি মেলার আসর। সেখানে মানুষের ভীড় ছিল চোখে পড়ার মতো।

তাছাড়া জুলুস দেখার জন্য জাতীয় সড়কের দুধারে হাজার হাজার মানুষ ভীড় করে।বিভিন্ন জায়গায় বিতরণ করা হয় মিষ্ঠান্ন দ্রব্য।জুলুসের মধ্যে কোন অশান্তির পরিবেশ সৃষ্টি না হয় সেই কারণে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়।উল্লেখ্য এইদিন বিশ্ব নবী হজরত মুহাম্মাদ (সাঃ) জন্ম গ্রহণ করেন,তাই দিনটিকে ইসলাম ধর্মের মানুষেরা দোওয়া ফাতেয়ার মাধ্যমে পালন করে থাকে।পাশাপাশি ইংরেজবাজার শহরে জাশনে ঈদ মিলাদুন্নবী উদযাপন হয়।

বিবিগ্রাম জামে মসজিদ থেকে সকাল ৮টায় মিছিলের শুরু হয়। মিছিলের অগ্রভাগে ছিলেন চিস্তিয়া কাদেরিয়া অ্যারাবিক কলেজের ছাত্ররা। মালদা শহরের প্রায় ২০ হাজার মানুষ মিছিলে যোগদান করেন।মিছিলটি কে স্বাগত জানাতে শহরের মুসলিম মহল্লাগুলিতে ছিল সাজো সাজো রব। কোথাও ফল বিতরন, কোথাও পানীয়জল, মিষ্টান্ন বিতরণ করা হয়।

এছাড়াও মালদা মুসলিম ইনিস্টিউটের পরিচালনায় বিশ্বনবীর জন্মদিন উপলক্ষে রবিবার সন্ধ্যা সাড়ে ৬ টা নাগাদ কুরআনখানী ও সিন্নি বিতরনের আয়োজন করা হয়। আটকোশী আঞ্জুমান আকবরিয়া ইসলামিয়া মালদা শহর মুসলিম কমিটির সম্পাদক জসিম উদ্দিন আহমেদ জানান প্রতিবারের ন্যায় এবারও নবি সাহেবের জন্ম দিবসে নানান কর্মসূচী পালন করা হয়।শান্তির বার্তা নিয়ে একটি মিছিল বের করা হয়। মিছিলে প্রায় ২৯ হাজার মানুষ অংশ নেয়।