রাত পোহালেই মহালয়া, জেনে নিন পূজার নির্ঘণ্ট

0

সমাচার ডেস্ক:বিশ্ব জুড়ে করোনা সংক্রমণের হানা চলছে বিপর্যোয়।সাধারণ মানুষ অসস্থিতিতে ভুগছে।ঠিক এমন সময় আমাদের মাঝে একটু খুশির আলো ,রাত পোহালেই মহালয়া,আমরা বিশেষ করে বাঙালিরা আমরা এই দিনটির জন্য অপেক্ষা করে থাকি।মহালয়ার কিছুদিন পরেই দুগউৎসব ,বাঙালির যেনো আনন্দের সীমা নেই।

রাত পোহালেই মহালয়া। করোনা আতঙ্কে কাটিয়ে সবে একটু একটু করে ঘুরে দাঁড়াচ্ছে সাধারণ মানুষ। এমন পরিস্থিতিতেই মানব জাতিকে করোনামুক্ত করতে মা দুর্গা আসছেন মর্তে।

মহালয়া মানেই আকাশে-বাতাসে পুজো পুজো গন্ধ। ভোরে বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের অমোঘ কণ্ঠে শাশ্বত পাঠ, তারপরেই ঘাটে ঘাটে  শুরু হয়ে যায় তর্পণ। পিতৃপক্ষের অবসানে সূচনা হয় দেবীপক্ষের। 

পঞ্জিকা মতে,  এ বছর ১৬ ই সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো। পরের দিন ১৭ ই সেপ্টেম্বর মহালয়া। ভোর থেকে বিকেল ৪ টা ৩০ পর্যন্ত তর্পণের সময়। বাংলায় দিনটি ১৪২৭ সালের ৩১ ভাদ্র। অন্যদিকে, গুপ্তপ্রেস পঞ্জিকা মতে, ১৭ ই সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো। ওইদিনই মহালয়া। ভোর ৫ টা ২৫ থেকে বিকেল ৪ টা ৩৫ পর্যন্ত পুণ্যতর সময়। সকাল ৭ টা ৪২ থেকে দুপুর ১ টা ১৮ পর্যন্ত সবচেয়ে ভাল সময়।  ২০২০ সালের দুর্গাপুজো শুরু হবে ২১ অক্টোবর বুধবার।

২০২০ সালে মা দুর্গার আগমন হবে দোলায়। দোলায় চড়ে বাপের বাড়ির  উদ্দেশ্যে স্বামীর ঘর থেকে রওনা দেবেন তিনি। বিশেষজ্ঞদের মতে, দোলায় আগমন এর অর্থ মড়ক। ফলে পুজোর বা তার পরবর্তী সময়েও মহামারীর পরিস্থিতি বজায় থাকার সম্ভাবনা রয়েছে।

২০২০ সালের দেবীর গজে গমন। অর্থাৎ হাতিতে চড়ে মা বাপের ঘর ছেড়ে পাড়ি দেবেন স্বর্গে। গজে চড়ে গমনের ফল শুভ হয়।