রেসিপি: খুব সহজেই তৈরি করুন সুস্বাদু খেজুরের রসের পায়েস

0

ওয়েব ডেস্কঃ শীতের মশুম শুরু । কুয়াশার চাদরে মোড়া প্রকৃতি। শিশির ভেজা ঘাসের আইল মাড়িয়ে চলেছে গাছি। সকালের কাঁচা রস থেকে যে পায়েস রান্না করা হয় তার স্বাদ অতুলনীয়। সকাল বেলা মাঠ থেকে আনা খেজুর রসের সঙ্গে আতপ চাল দিয়ে রান্না হয় পায়েস। সঙ্গে নারিকেল কোরা দিয়ে এটিকে আরো সুস্বাদু করে তোলা হয়।

উপকরণ: আতপ চাল ২৫০ গ্রাম, দুধ ২ কেজি, খেজুরের রস ২ কেজি, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গোলাপ জল ১ চা চামচ, কেওরা জল ১ চা চামচ, কাজু বাদাম ১০ টি, চীনা বাদাম ২০ গ্রাম।

প্রক্রিয়া: চাল আধ গুড়া করে রাখতে হবে। ২ কেজি দুধ জ্বাল দিয়ে ঘন করতে হবে। ২ কেজি খেজুরের রস জ্বালিয়ে ১ কেজি মত করে নিন। এবারে দুধের মধ্যে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ২টি করে দিন। দুধের সাথে ঘন খেজুরের রস মিশিয়ে জ্বাল দিন। দুধ আর খেজুরের রসের মিশ্রনে আধ গুড়া করা চাল দিয়ে সাথে গোলাপ জল ও কেওরা জল দিয়ে পরপর নাড়তে থাকুন। চাল সিদ্ধ হয়ে এলে পরিমাণ মত ঘন করে নিন। সব বাদাম হালকা ভেজে আধ গুড়া করে নিন ভালো ঘ্রাণ বেড়ুবে। এবার গুড়া করা বাদামের অর্ধেক পায়েসের সাথে মিশিয়ে নিন আর বাকি অংশ পায়েসের উপরে দিয়ে সাজিয়ে নিন। পরিবেশন করুন গরম গরম খেজুরের রসের পেয়েস।