সংবিধান থেকে ছুড়ে ফেলা হোক ‘সমাজবাদ’ এবং ‘ধর্মনিরপেক্ষতা’ , সুপ্রিম কোর্টের এই দাবি নিয়ে মামলা !

0

সমাচার ডেস্কঃ- সংবিধান থেকে ছুড়ে ফেলা হোক  ‘সমাজবাদ’ এবং ‘ধর্মনিরপেক্ষতা’ এই দুটি শব্দ । ভারতের সংবিধান এই দুই শব্দের প্রাবধান ভারতের ঐতিহ্যকে খুন্য করে , যা ইতিহ্য পরিপন্থী ও বামপন্থী চিন্তাধারায় গঠিত ।

এই দুই শব্দকে সংবিধান ( Construction of india ) থেকে সরানোর দাবি নিয়ে সুপ্রিমকোর্টে আবেদন করলেন দুই আইনজীবী বলরাম সিং পাঠক ও করুণেশ কুমার শুক্লা । তারা সুপ্রিমকোর্টের কাছে দাবি করেছেন , সংবিধান থেকে এই দুই শব্দ সরিয়ে দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিন ।

তাদের দাবি , সংবিধানে এই শব্দদুটি কার্ল মার্কসের চিন্তাধারায় গৃহীত । যা ভারতের আর্থ-সামাজিক পরিস্থিতি, ভারতবাসীর ধর্মীয় বিশ্বাস এবং শতাব্দী প্রাচীন ইতিহাস ও সংস্কৃতির সঙ্গে মার্কসের মতবাদ বা কমিউনিস্ট ভাবধারা মেলে না। এই শব্দদুটি ভারতের ঐতিহাসিক এবং সামাজিক ভাবধারার পরিপন্থী। 

এবারও প্রথম নয় , এর আগে ২০১৬ সালে একই মামলায় এলাহাবাদ হাই কোর্টে দায় হয় । তখন এই মামলার গ্ৰহন না করে খারিজ করে দেন ।

 

মূলত, ১৯৭৬ সালে এই দুই শব্দ সংবিধানের যুক্ত করা হয় । এর আগে সব ধর্মের মানুষের সমানাধিকার ছিলো । যা সংবিধান এই দুই শব্দ এই আসার পরে ধর্মের ভিত্তিতে মানুষ অধিকার ভাগ হয়ে যায় ‌।