কংগ্রেস জমানায় ৩ বার ভারতের জমি কেড়েছিল ড্রাগনের দেশ চিন,রাহুল গান্ধীকে ইতিহাস পাঠ দিলেন লাদাখের সাংসদ

0

সমাচার ডেস্ক: লাদাখের পরিস্থিতি নিয়ে মোদিকে আক্রমণ করেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। তবে রাহুল গান্ধীকে উত্তর দেননি বিজেপির তিন শীর্ষ নেতা। তবে চুপ নেই লাদাখের সাংসদ জেমিয়াং শেরিং নামগেল। বেশ কিছু দিন ধরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে রাহুল প্রশ্ন করেছেন চিন কি ভারতের ভূখণ্ড দখল করেছে? তবে রাহুল গান্ধীকে উত্তর দেননি এই তিন শীর্ষ নেতা।

তবে এবার লাদাখের সাংসদ জেমিয়াং শেরিং নামগেল নিজের টুইটার একাউন্টে টুইট করে রাহুল গান্ধীকে উত্তর দিয়েছেন তিনি বলেন, ‘‘হ্যাঁ, চিন ভারতীয় ভূখণ্ড দখল করেছে। তারপর একটি বিস্তারিত তালিকা তুলে ধরেন এই তরুণ সাংসদ। সেই তালিকা অনুযায়ী নামগেল বলেন,

‘১৯৬২ সালে কংগ্রেসের জমানায় আকসাই চিন (৩৭,২৪৪ বর্গ কিলোমিটার)।

ইউপিএ জমানায় ২০০৮ সাল পর্যন্ত চুমুর টিয়া প্যাংনাক এবং চাবজি উপত্যকা (২৫০ কিলোমিটার)।

ইউপিএ জমানায় ২০০৮ সালে ডেমজোক এলাকায় জোরাওয়ার দুর্গ ধ্বংস করে দিয়েছিল পিপলস লিবারেশন আর্মি এবং ২০১২ সালে সেখানে নজরদারি পয়েন্ট তৈরি করেছে এবং সিমেন্টের ১৩ টি বাড়ি নিয়ে চিনা/নতুন ডেমজোক/কলোনি গঠন করেছে।

ইউপিএ জমানায় ২০০৮-০৯ সালে ডুঙ্গটি ও জেমজোকের মাঝে প্রাচীন ডুম চেলে (বাণিজ্যকেন্দ্র) হাতছাড়া হয়েছে ভারতের।’ এমনকি ডেমজোকের একটি স্যাটেলাইট ছবি তুলে ধরেছেন।