জয় ভারতঃ সীমান্তে আরও দুটি উল্লেখযোগ্য রাস্তা তৈরি সন্ত্রাসী পাকিস্তান একনায়কতন্ত্র বেজিংয়ের মাথায় হাত

0

সমাচার ডেস্ক: চীনকে কোণঠাসা করতে গিয়ে ভারত এখন পুরোপুরি ভাবে নিজের সামরিক শক্তি অস্ত্রাগার থেকে আরম্ভ করে যাতায়াত ব্যবস্থায় প্রভূত উন্নতি করেছে । বহুদিন আগেই পাকিস্তান লেজেগোবরে হযে নিজেদের দেশেই হাত গুটিয়ে বসে রয়েছে ।আর এবার পালা চীনের ।ভারত-চীন সীমান্তে চলা উত্তেজনার মধ্যে সীমান্ত আরেকটি রাস্তা নির্মাণের কাজ প্রায় শেষ করে ফেলেছে।

আর সেই রাস্তা নির্মাণের জন্য মোদি সরকার যে চীনকে আরো বড় ঝটকা দিতে পারে তা রাজনৈতিক মহলে বিশেষজ্ঞের কাছে এখন প্রধান বিষয়। এই সড়কটিকে নিম্মু-পদম-দরচা রোড হিসেবেও জানা যায়। এই সড়ক রণনৈতিক দিক থেকে ভারতের জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে। এই রাস্তা তৈরি করতে যে সময় অর্থ প্রয়োজন হয়েছে তা যথেষ্ট।

এই রাস্তা শত্রু দেশে গুলোর নজর থেকে ভারতের সামরিক বাহন গুলোকে দূরে রাখবে। আর দুটি রাস্তা শ্রীনগর-কারগিল-লেহ রোড আর মানালি সরচু-লেহ রড আন্তর্জাতিক সীমান্তের পাশে থাকায় শত্রু দেশ গুলো ওই রাস্তা গুলোতে নজরদারি চালাতে সক্ষম হয়।

রাস্তা তৈরির ইঞ্জিনিয়ার এর সম্পর্কে আরও বিস্তারিত তথ্য দিয়েছেন।এমকে জৈন আরও বলেন, ‘এই রাস্তা অন্য রাস্তা দুটির তুলনায় কম উচ্চতায় বানানোর ফলে বছরে ১০ থেকে ১১ মাস যানবাহন চলাচলের জন্য সক্ষম হবে। এই রাস্তা মোট ২৫৮ কিমি দীর্ঘ। আমরা সড়কের বাকি ৩০ কিমি অংশও খুব তাড়াতাড়ি তৈরি করে ফেলব।”