ওয়েব ডেস্ক: মঙ্গলবার,জিওর  তরফে ঘোষণা করা হয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই মোবাইল ফোন কল ও ডেটার চার্জ বাড়ানো হবে। ভারতীয় এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া লিমিটেড ইতিমধ্যেই ঘোষণা করেছে, সামনের ১লা ডিসেম্বর  থেকেই ফোনকল ও ডেটা চার্জ বাড়ছে।

 প্রতিযোগী ভারতীয় এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়ার পথ ধরে এ বার মোবাইলের মাশুল বাড়াতে চলেছে মুকেশ আম্বানির রিলায়েন্স Jio।

Jio-র তরফে বলা হয়েছে, ট্যারিফ বা মাশুল নিয়ে আলোচনা শুরু করতে চলেছে টেলিকম রেগুলেটরি সংস্থা, ট্রাই। মঙ্গলবার মুকেশ অম্বানি নিজে জানিয়েছেন, অন্যান্য টেলিকম অপারেটরদের মতো তাঁরা সরকারের সঙ্গে আলোচনা করে, নিয়ন্ত্রকের নিয়ম মেনে কাজ করতে চান। যাতে এই ক্ষেত্রটি আরও শক্তিশালী হয়ে, গ্রাহকদের সুবিধা করে দেয়। সেইসঙ্গে জিয়ো গ্রাহকদের আশ্বস্ত করে তিনি জানিয়েছেন, মাশুল বৃদ্ধি এমন ভাবে হবে, যাতে ডেটা ব্যবহার এবং ডিজিটাল বৃদ্ধির উপর এর বিরূপ প্রভাব না পড়ে।

চরম লোকসানের মুখে ভোডাফোন-আইডিয়া। ভারত ছাড়তে হতে পারে, এমন সম্ভাবনাও তৈরি হয়েছে। কোটি কোটি টাকা ঋণের বোঝা রয়েছে জনপ্রিয় এই টেলিকম সংস্থার ঘাড়ে। এই পরিস্থিতিতে  ঋণের বোঝা থেকে মুক্তি পেতে সার্ভিস রেট বাড়াচ্ছে ভোডাফোন। ১ ডিসেম্বর থেকে নয়া রেট ধার্য হবে।

ভোডাফোনের সঙ্গে এয়ারটেলও জানিয়ে দিয়েছে ১ ডিসেম্বর থেকে তারাও রেট বাড়াচ্ছে। 

ভোডাফোনের মতো ঋণের বোঝা আছে এয়ারটেলের ঘাড়েও। গত ৩০ সেপ্টেম্বর মাসে এয়ারটেলের লোকসানের পরিমাণ ২৩,০৪৫ কোটি টাকা। অথচ এই বছরের শেষে তাদের লাভ ছিল ₹১১৮ কোটি টাকা।।