সমাচার ডেস্কঃ দেশের নাগরিকদের নাগরিকত্বের অন্যতম প্রমাণপত্র হিসেবে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে তাই বর্তমানে প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক সমস্ত নাগরিকের জন্য আধার কার্ড ও আধার নম্বর রয়েছে। যে কোনও কর্মক্ষেত্রে বা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি কিংবা ব্যাংকের অ্যাকাউন্ট খোলা কিংবা অন্যান্য প্রয়োজনীয় কাজে আধার কার্ড বা আধার নম্বর প্রয়োজন পড়ে।

কিন্তু আধার কার্ড হাতে পেলেও দেখা গিয়েছে তাতে নামের বানান কিংবা ঠিকানা বা বয়সের তারিখ জন্মের তারিখ এ সব ভুল।তাই আধার কার্ড সংশোধনের প্রয়োজনীয়তা দেখা গিয়েছিল।

তবে নতুন করে এখনও অবধি আধার কার্ড তৈরির কাজও চলছে কিন্তু কর্মসূত্রে যাঁদের বার বার ঠিকানা বদল করতে হয় তাদের ক্ষেত্রে আধারের ঠিকানা বদল করতে গিয়ে নানা রকমের সমস্যার মুখোমুখি হতে হয়।

বার বার প্রমাণপত্র জমা দিতে হয় আর এতে ঝুঁকি পোহাতে হয়। তাই সেই সমস্ত নাগরিকদের জন্য এবার সুখবর নিয়ে এল কেন্দ্র। আধারের ঠিকানা বদল করতে আর লাগবে না কোনও প্রমাণপত্র, সেল্ফ ডিক্লারেশনের মাধ্যমে আঁধারের ঠিকানা বদলের পাশাপাশি ব্যাংক অ্যাকাউন্টও খোলা যাবে। সম্প্রতি এই ব্যাপারে একটি নির্দেশিকা জারি হয়েছেই, যেখানে গ্রাহকের নিজের নাম, এক কপি নিজস্ব কোনও কাজের ডকুমেন্টস হলেই হবে।