শুধু ডিমের সাদা অংশ খাওয়া কি উপকারি?

0

ওয়েব ডেস্কঃ অনেকে কুসুম অংশটি খেতে পছন্দ করেন না , শুধু সাদা অংশ খেতে ভালো বাসেন। কিন্তু প্রশ্ন হলো এই সে শুধু ডিমের সাদা অংশ খাওয়া কি ভালো ? , জেনেনিন আজকের এই  রিপোর্টে !

ডিমের সাদা অংশ মূলত অ্যালবুমিন। এর মধ্যে কম ক্যালরি থাকার কারণে এবং এটি ফ্যাট ফ্রি হওয়ার কারণে বেশিরভাগ স্বাস্থ্যসচেতন মানুষ এ অংশটি খেতে পছন্দ করে। এটি শরীরকে স্বাস্থ্যকর প্রোটিন দেয়। এটি পেশি বাড়াতেও সহায়তা করে। এর মধ্যে থাকা পটাশিয়াম মিনারেল উচ্চ রক্তচাপ কমাতে সহায়ক। এ ছাড়া এর মধ্যে থাকা রিবোফ্ল্যাভিন চোখের ছানি ও মাইগ্রেনের কারণে হওয়া মাথাব্যথা প্রতিরোধে উপকারী।



ডিমের কুসুম বাদে সাদা অংশের ক্যালরি ১৭ , যা অত্যন্ত  মাত্রায় কম । এছাড়াও সাদা অংশে মাত্র সাত ভাগ আয়রন রয়েছে ও ১০ ভাগ ক্যালসিয়াম রয়েছে সাদা অংশে । আসলে সাদা অংশে উপকারি রয়েছে । তবে পুষ্টি গত মাত্রা বিবেচনা করলে সাদা অংশ খুবই অল্প মাত্রায় পুষ্টি গত দিক বর্তমান । তাই ডিমের কুসুম ফেলে দেওয়ার আগে আরেকবার ভাবুন। সব ধরনের পুষ্টি পেতে চাইলে সম্পূর্ণ ডিমটিই খান।