মরণোত্তর ‘পদ্ম বিভূষণ’ সম্মান পাচ্ছেন দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত

0

সমাচার ডেস্ক: গতকাল (মঙ্গলবার) কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চলতি বছরের ২০২২ এর পদ্ম পুরস্কারের তালিকা ঘোষণা করেছে।এই তালিকায় রয়েছেন দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাকে পদ্মবিভূষণ (মরণোত্তর) দেওয়া হবে।একই সঙ্গে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে পদ্মভূষণ দেওয়া হবে।

আপনাদের জানিয়ে রাখি, গত বছর (২০২২) ডিসেম্বরে তামিলনাড়ুর নীলগিরি পাহাড়ের কুনুরের কাছে হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকা এবং আরও ১১ জন শহীদ হন।এবার পদ্মবিভূষণের জন্য ৪টি নাম নির্বাচন করা হয়েছে।একই সময়ে ১৭ জন সেলিব্রিটি পদ্মভূষণ এবং ১০৭ জনকে পদ্মশ্রী দিয়ে সম্মানিত করা হবে। এ বছর সরকার ১২৮ জনকে পদ্ম পুরস্কার দেবে।

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং (মরণোত্তর) এবং সিরাম ইনস্টিটিউটের ব্যবস্থাপনা পরিচালক সাইরাস পুনাওয়ালা পদ্মবিভূষণে সম্মানিত হবেন এবং Covaxin নির্মাতা ভারত বায়োটেকের চেয়ারম্যান কৃষ্ণ এলা এবং তার সহ-প্রতিষ্ঠাতা স্ত্রী সুচিত্রা এলা পদ্মভূষণে সম্মানিত হবেন।

শুধু তাই নয় মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা, অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই, এসআইআই এমডি সাইরাস পুনাওয়ালা পদ্মভূষণে সম্মানিত হবেন। এবং অলিম্পিয়ান নীরজ চোপড়া, প্রমোদ ভগত এবং বন্দনা কাটারিয়া এবং গায়ক সোনু নিগম পদ্মশ্রী সম্মানে ভূষিত হবেন।