মোদি জমানায় ইতিহাস গড়লো ভারতীয় রেল;২.৮ কিলোমিটার লম্বা মালবাহী রেল ‘শেষ নাগ’ : অভিনব রেকর্ড

0

সমাচার ডেস্ক: লকডাউন এর জেরে বন্ধ হয়ে গেছে সমস্ত রকম যাত্রীবাহী ট্রেন। ইতিহাসে প্রথম এতদিন ট্রেন বন্ধ থাকার কথা হয়তো উল্লেখ নেই। তবে এর মধ্যেই নতুন রেকর্ড করে ফেলল ভারতীয় রেল। পণ্যবাহী ট্রেন চালিয়ে বিশ্ব রেকর্ড গড়ল ভারতীয় রেল। একটি রেকর্ড গড়ার কয়েক দিনের মধ্যেই নতুন রেকর্ড। প্রথমে ১৭৭ ও পরে ২৫১টি বগির ট্রেন চালিয়ে কয়েকদিনের মধ্যে জোড়া রেকর্ড তৈরি হল।তবে এই ট্রেন কে চালাতে ভারতীয় রেল কে যে বিশেষ পরিকল্পনা করতে হয়েছে অনেকদিন ধরে তা স্বীকার করে নিয়েছেন উচ্চপদস্থ আধিকারিক।

১৭৭টি রেক বিশিষ্ট তিনটি পণ্যবাহী ট্রেনের সমাহার ছুটেছে বিলাসপুর ও চক্রধরপুর ডিভিশনে। এই উদ্যোগের নাম দেওয়া হয়েছিল ‘সুপার অ্যানাকোন্ডা’। প্রথম যাত্রাতেই সফল হয় সেই উদ্যোগ।  এই ট্রেন চালিয়েছে বিশেষভাবে সময় অর্থকে অনেক বাঁচানো গিয়েছে তা মেনে নিয়েছেন আধিকারিকদের একাংশ। বর্তমানে ট্রেন কম চলায় ট্র‍্যাক গুলো বেশিরভাগ ফাঁকাই রয়েছে।

এবার ২.৮ কিলোমিটার লম্বা মালবাহী রেল ‘শেষ নাগ’। এই ট্রেন সারা পৃথিবীর নিরিখে রেকর্ড গড়ল। রেলমন্ত্রী পীযূষ গোয়েল রেলের এই সাফল্যে ভূয়সী প্রশংসা করেছেন। জানা গেছে, চারটি বৈদ্যুতিক লোকমোটিভ ইঞ্জিনের মাধ্যমে চারটি বিওএক্সএন রেক একস‌ঙ্গে জুড়ে বানানো হয় এই ট্রেন। ট্রেনটিতে ২৫১ টি ওয়াগান। দক্ষিণ-পূর্ব মধ্য রেল জোনের নাগপুর ও কোরবার মধ্যে এই বিশাল ট্রেনটি রয়েছে।