চিনকে মোক্ষম জবাব দিয়েছে ভারতীয় সেনা,গালওয়ান সংঘর্ষে চিনের ৬০ জওয়ানের মৃত্যু হয়েছিল : রিপোর্ট

0

সমাচার ডেস্ক:মার্কিন সংবাদপত্র নিউজউইক লাদাখ সীমান্তে হওয়া সংঘাত নিয়ে নতুন সংবাদ পরিবেশন করলেন।ভারত-চিন সংঘাত যুদ্ধে গালওয়ান উপত্যকায় সংঘর্ষের ঘটনায় চিনের প্রায় ৬০ জন সেনাকর্মীর মৃত্যু হয়ে থাকতে পারে।

লাদাখ সীমান্তে ভারত-চিন সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। এই সংঘর্ষ ভারতের কুড়ি জুন সেনা শহীদ হয়েছিল। কিন্তু চীন তাদের পক্ষের হতাহতের কথা সম্পূর্ণ গোপন রেখেছিল।এর মধ্যে মার্কিন সংবাদপত্র নিউজউইক বলে,ওই সংঘর্ষে চিনের ৬০ জনের মতো সেনার মৃত্যু হয়ে থাকতে পারে।

পিএলএ)-র আগ্রাসনের মোক্ষম জবাব দিয়েছিল ভারতীয় সেনা পিপলস লিবারেশন আর্মি।জানা গিয়েছে, ব্ল্যাক টপ ও হেলমেট টপের আশেপাশে গতিবিধি বাড়িয়েছে চিনা সেনা। উপগ্রহ থেকে পাওয়া ছবিতে চিনের শিবির দেখা গিয়েছে।

ফিঙ্গার-৪ এলাকায় মোতায়েন চিনা সেনাদের ওপর নজরদারি রাখতে পার্বত্য শৃঙ্গ ও কৌশলগত ঘাঁটিগুলিতে অতিরিক্ত সেনা ও অন্যান্য সরঞ্জাম পাঠিয়েছে ভারতীয় সেনা।

ফিঙ্গার-৪ থেকে পিছু হঠতে নারাজ চিনা সৈন্যরা। সূত্রের খবর, চিনের দাবি, ফিঙ্গার-৮ থেকে ফিঙ্গার-৫ পর্যন্ত তারা ১৯৯৯-এ সড়ক তৈরি করেছিল। তাই এই এলাকা তাদের।

ভারত বলেছে, চিনের এই কার্যকলাপ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি)-র শান্তি ও স্থিতিশীলতা সংক্রান্ত সমঝোতা লঙ্ঘন করেছে। কেননা, চলতি উত্তেজনার আগে চিনের সেনা ফিঙ্গার-৮ এর পিছনে সিরজেপ ও খুরনার ফোর্টে মোতায়েন থাকত।কিন্তু উচ্চ শৃঙ্গগুলি ভারতীয় সেনা  নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার পর  থেকেই চিনের কপালে চিন্তার ভাঁজ পড়েছে।

শান্তি সমঝোতা অনুসারে, দুই দেশেই সম্মতি ছাড়া কোনও ধরনের বর্ডার ফর্টিফিকেশন করতে পারবে না। চিন এই সমঝোতা লঙ্ঘন করেছে।