রাষ্ট্রসংঘের নারী ক্ষমতায়ন সংক্রান্ত কমিশনের পদে বিপুল ভোটে জয় ভারতের, পাত্তাই পেলনা চিন

0

সমাচার ডেস্ক:চীনকে পেছনে ফেলে রাষ্ট্রসংঘের নারী ক্ষমতায়ন সংক্রান্ত কমিশনের সদস্য পদে বিপুল ভোটে জয়ী ভারত। লড়াইয়ে আফগানিস্তান কিছুক্ষণ টিকে থাকলেও ধারে কাছে ঘেঁষতে পারেনি চিন ।

ভারতের এই জয়ের কথা রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি  মঙ্গলবার টুইটারে একথা জানান।তিনি বলেন,’রাষ্ট্রসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কাউন্সিল বিভাগের কমিশন অফ স্ট্যাটাস অফ উইমেনের  সদস্য পদে বিপুল ভোটে জয়ী হয়েছে ভারতবর্ষ (India)। সারা বিশ্বে নারী ক্ষমতায়ন এবং লিঙ্গ সাম্য রক্ষায় কাজ করে রাষ্ট্রসংঘের  এই কমিশন। ভারত চার বছরের জন্য তার সদস্য পদে জয়ী হল।

রাষ্ট্রসংঘের নির্বাচনে অংশ নিয়েছিলেন মোট ৫৪ টি দেশ।লড়াই ছিল ভারত, চিন এবং আফগানিস্তানের মধ্যে। ভোটের লড়াইয়ে ভারতের সঙ্গে পাল্লা দিয়েছে আফগানিস্তান।চলতি বছরই চিনে বেজিংয়ের (Beijing) বিশ্ব কনফারেন্সে ২৫তম বছর। তার আগে রাষ্ট্রসংঘে এই হার চিনের প্রতি আন্তর্জাতিক মহলের অসন্তোষের প্রমাণ দিচ্ছে।

বিশেষজ্ঞরা এর জন্য করোনা ভাইরাসের  সংক্রমণে চিনের ভূমিকাকে দায়ী করছেন। অনেকেরই ধারণা, চিনের ইউহান  শহরই করোনা (COVID-19) ভাইরাসের আঁতুড়ঘর। করোনা রুখতে বা এর সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চিনে যে গড়িমসি করেছে, সেটাই বিভিন্ন দেশের ড্রাগনের প্রতি অসন্তোষের মূল কারণ।

 ভারত চীন সীমান্ত লাদাখ পরিস্থিতির আবহে ভারতের এই জয়কে অত্যন্ত সম্মানজনক আখ্যা দিয়েছেন টি এস তিরুমূর্তি। ২০২৫ সাল পর্যন্ত রাষ্ট্রসংঘের কমিশন অফ স্ট্যাটাস অফ উইমেনের সদস্য হিসেবে সারা বিশ্বে নারী ক্ষমতায়ন ও লিঙ্গ সাম্যের জন্য লড়বে ভারত, জানিয়েছেন তিনি।