করোনা চিকিৎসায় Remdesivir তৈরি করতে পারে ভারত 

0

রাজীব ঘোষঃ- ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র করোনা চিকিৎসায় Remdesivir প্রয়োগ করার অনুমতি দিয়েছে। বেশ কিছু ট্রায়ালের মাধ্যমে এই ওষুধ প্রয়োগের ফলে সাফল্য পাওয়া যাচ্ছে বলে আমেরিকার সূত্রে জানা গিয়েছে। সেই ওষুধ এবার ভারত তৈরি করতে পারে। হায়দ্রাবাদের CSIR-IICT Remdesivir তৈরি করার জন্য কি স্টার্টিং মেটেরিয়াল সিন্থেসাইজ করতে সক্ষম হয়েছে। Cipla-র মত ওষুধ প্রস্তুতকারক সংস্থার জন্য টেকনোলজি ডেমনস্ট্রেশন এর কাজও শুরু করে দিয়েছে। যাতে প্রয়োজনে দ্রুত ভারতে এই ওষুধ তৈরির কাজ শুরু করা যায়। প্রসঙ্গত, আমেরিকার Gilead Sciences প্রথম Remdesivir তৈরি করে।

শুধুমাত্র আপৎকালীন পরিস্থিতিতে এই ওষুধ ব্যবহার করার ছাড়পত্র দেওয়া হয়েছে আমেরিকায়। Remdesivir -এর ব্যবহারে মাত্র ১১ দিনে রোগী সুস্থ হয়ে উঠেছেন। এই ওষুধের ওপর পেটেন্ট রয়েছে Gilead Sciences-এর। তবে গবেষণার জন্যই এই ওষুধের ছাড়পত্র পাওয়া গিয়েছিল, বাণিজ্যিক প্রয়োজনে নয়। কেন্দ্রীয় স্বাস্থ্য ও বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রী হর্ষবর্ধন এক বিবৃতিতে জানিয়েছেন, KSM সিন্থেসিসে সফল হয়েছে CSIR-IICTএবং ভারতীয় সংস্থার টেকনোলজি ডেমনস্ট্রেশন শুরু হয়ে গিয়েছে।

Gilead Sciences -এর পক্ষ থেকে চিঠিতে জানানো হয়েছে, সাপ্লাইয়ের দিক থেকে আমরা সারা দুনিয়ার ফার্মাসিউটিক্যাল এবং কেমিক্যাল ম্যানুফ্যাকচারার সঙ্গে কথা বলছি। যাতে এর প্রোডাকশন বাড়ানো যায়। এর জন্য প্রত্যেক দেশকে একযোগে কাজ করতে হবে। যাতে সারা বিশ্বের মানুষের কাছে এই প্রয়োজনীয় ওষুধ পৌঁছে দেওয়া যায়। Covid-19 চিকিৎসার জন্য প্রয়োজনীয় ওষুধ তৈরির দিকে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কেমিক্যাল টেকনোলজি আরো এক পা এগিয়ে গেল।