শেষমেশ WHO-র স্বীকারোক্তি , করোনা বায়ু মাধ্যমেও ছড়ায় !

0

সমাচার ডেস্ক:- করোনা ভাইরাস নিয়ে চাঞ্চল্যকর তথ্য দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এতদিন ধরে হাঁচি, কাশির মাধ্যমে করোনা ভাইরাস ছড়ানোর কথা জানিয়েছিল। তবে এবার বাতাসের মাধ্যমেও যে করোনা ভাইরাস (কোভিড-১৯) বাহিত হতে পারে তাই মেনে নিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মঙ্গলবার হুম জানিয়েছে করোনা যে বায়ুবাহিত হতে পারে তা অস্বীকার করা যায় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা জানিয়েছে,বাতাস চলাচলের যথেষ্ট ব্যবস্থা নেই এমন স্থানে বাতাসের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণের বিষয়টি উড়িয়ে দেয়া যায় না।

আপনাদের জানিয়ে রাখি , কিছু দিন আগে বিশ্বের দুশর বেশি বিজ্ঞানী এক খোলা চিঠিতে অভিযোগ করেছে করোনাভাইরাস বাতাসের মাধ্যমে সংক্রমিত হওয়ার বিষয়টিকে ছোট করে দেখাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

তবে আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছিল হাঁচি এবং কাশির মাধ্যমে যেসব ক্ষুদ্র জলীয় কণা বের হয় সেগুলোর মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই অবস্থানের সাথে একমত হতে পারছেন না ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী। তাদের মতে মানুষের কথা বলা এবং শ্বাসপ্রশ্বাস নেয়ার পর ক্ষুদ্র কণা কয়েক ঘণ্টা বাতাসে ভেসে থাকে। এই কণার মাধ্যমে সংক্রমিত হতে পারে।