ধেয়ে আসছে ঘুর্নিঝড় আমফান! সোমবার থেকে প্রোকপে রাজ্য ! সর্তকতা আবহাওয়া অধিদপ্তরের 

0

সমাচার ডেস্কঃ-    দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে ক্রমশ শক্তি সঞ্চয় করে বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘুর্নিঝড় আমফান । ক্রমশ এর গতি বাড়ছে । রবিবার পর্যন্ত আমফান উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে। সোমবার এটি অভিমুখ পরিবর্তন করে উত্তর ও উত্তর পূর্ব দিকে অগ্রসর হবে। থাইল্যান্ড এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে আমফান।

 শনিবার দক্ষিণ ও মধ্য বঙ্গোপসাগরে আমফানের গতিবেগ হবে ঘণ্টায় ৭৫ কিলোমিটার । যা রবিবার আমফানের গতি বেগ বেড়ে দাঁড়াবে ৯০ কিলোমিটার প্রতি ঘন্টায়। সোমবার এটি মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি থাকবে । এই সময়ে উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের ভেতরে এর গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার। অবস্থায় দফতর জানিয়েছেন এটি স্থলভাগের প্রবেশ পথ কেমন হবে তার বিষয়ে এখনো অনুমান করতে পারেননি আবহাওয়াবিদরা।

এই ঘূর্ণিঝড় আমফান সোমবার রাজ্যে প্রভাব ফেলবে । এর জের সর্তকবার্তা দিয়েছেন আবহাওয়ার দফতর । এরপরই পশ্তিমবঙ্গে আবহাওয়া বিশেষ পরিবর্তন। ঘটবে । মঙ্গলবার উপকূলের জেলা মূলত উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশ এবং পূর্ব মেদিনীপুরের উপকূলের ঝড়ো হাওয়া বইবে সঙ্গে বৃষ্টি শুরু হবে । গঙ্গাতীর বর্তী এলাকায় ভারি থেকে অতিভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে । সোমবার থেকে সমুদ্রের যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের । এছাড়াও গভীরর সমুদ্র থেকে বের হবার কাল রাতে মধ্যে নির্দেশ রয়েছে ।