কীভাবে বাড়িতে বসে বানাবেন মোমো জেনেনিন রেসিপি

স্টাফ রিপোর্টারঃ-মোমো আমাদের সকলেরই প্রিয় খাবার। বিশেষ করে শীতকালে তো গরম গরম মোমো হাতের সামনে পেলে আর কথাই নেই। দার্জিলিং ঘুরতে গিয়ে মোমো খাননি এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। মোমো একটি নেপালি খাবার তবে এটি ইন্দো চাইনিস খাবার হিসেবেও আমাদের কাছে পরিচিত। এই মোমো কিন্তু সহজেই আপনি বাড়িতেই তৈরী করতে পারেন। মোমো ভেজ, নন ভেজ দুরকমেরই হতে পারে। আজ থাকছে চিকেন মোমোর দুটি সহজ রেসিপি।

স্টিম চিকেন মোমোঃ

উপকরণঃ
মোমোর বানানোর জন্য লাগবে-ময়দা ২ কাপ, তেল ২-৩ বড় চামচ, লবন ১/২ চা চামচ, বেকিং সোডা ১/৪ চা চামচ।


মোমোর ভেতরের মশলা বানানোর জন্য লাগবে-

চিকেন কিমা ১ কাপ, ৭-৮ কোয়া রসুন কুচি, বড় পেয়াজ অর্ধেক কুচি, বাধাকপির পাতা কুচি ১/৪ কাপ, স্প্রিং ওনিয়ন কুচি ১/৪ কাপ, তেল ১ বড় চামচ, ভিনিগার ১ চা চামচ, সোয়া সস ১ চা চামচ, রেড চিলি সস ১ চা চামচ, টমেটো সস ১ চা চামচ, লবন স্বাদ অনুযায়ী।
প্রণালী-
প্রথমে ময়দা, তেল, লবন, ও বেকিং সোডা একসাথে মিশিয়ে নিন। এবার জল মিশিয়ে ময়দা মেখে নিন। এবার একটি কাপড় ভিজিয়ে সেটি ভালো করে নিংড়ে নিয়ে সেই কাপড়টি দিয়ে মাখা ময়দা ঢেকে রাখুন।

এবার পাত্রে তেল গরম করে তাতে প্রথমে রসুন কুচি হালকা বাদামী করে ভেজে নিন। এরপর পেয়াজ কুচি, স্প্রিং ওনিয়ন কুচি, বাধাকপি পাতা দিয়ে ভেজে নিন। এবার লবন ও সস দিয়ে ভালো করে নাড়াচাড়া করে চিকেন কিমা দিয়ে দিন। চিকেন সেদ্ধ হয়ে গেলে মিশ্রণটি আলাদা পাত্রে নামিয়ে রাখুন।

এবার মাখা ময়দা থেকে ছোট ছোট বলের মত করে নিন। এবার একেকটি বল পাতলা করে বেলে নিন। অল্প করে মোমোর মশলাটি বেলে নেওয়া ময়দার মাঝে রেখে পুটুলির মতো করে বা পুলি পিঠার মতো ভালো করে মুখটি আটকে নিন। এভাবে বাকি ময়দার বলগুলি বেলে তাতে মোমোর মিশ্রণগুলি ভরে মুখ বন্ধ করে নিন।

বাড়িতে যদি স্টিমার থাকে তাহলে মোমোগুলি তাতে ২০ থেকে ২৫ মিনিট মতো সেদ্ধ করে নিতে হবে। তা যদি না থাকে তাহলে একটি পাত্রে জল ফুটতে দিয়ে তার ওপর একটি এমন পাত্র রাখতে হবে যাতে অনেকগুলি ছোটো ছিদ্র থাকবে। এবার মোমোগুলি পাত্রে রেখে পাত্রের মুখ ভালো করে বন্ধ করে দিতে হবে। এভাবে ২০ থেকে ২৫ মিনিট হালকা আঁচে রাখলে মোমো তৈরী হয়ে যাবে। এবার সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিজ চিকেন মোমোঃ

উপকরণ
ময়দা ১৫০ গ্রাম, লবন স্বাদ অনুযায়ী, তেল ১ চা চামচ, একটি পেয়াজ কুচি, ২০০ গ্রাম গ্রেটেড চীজ, রসুন কুচি ১ চা চামচ, আদা কুচি ১/২ চা চামচ, গোলমরিচ গুড়ো ১/২ চামচ, চিকেন কিমা ১ কাপ।

প্রণালী
প্রথমে ময়দা, লবন ও তেল ভালো করে মিশিয়ে হালকা গরম জলে ভালো করে ময়দা মেখে একটি কাপড় ভিজিয়ে সেটি ভালো করে নিংড়ে নিয়ে সেই কাপড়টি দিয়ে মাখা ময়দা ঢেকে রাখুন।

এবার একটি পাত্রে তেল গরম করে তাতে রসুন ভেজে নিন। রসুন বাদামী হতে শুরু করলে তাতে আদা ও পেয়াজ দিয়ে অল্প ভেজে তাতে চিকেন দিয়ে দিন। এবার লবন ও গোলমরিচ দিয়ে নাড়াচাড়া করে নিন। চিকেন সেদ্ধ হয়ে গেলে গ্যাস বন্ধ করে মিশ্রনটি আলাদ পাত্রে নামিয়ে রাখুন।

এবার ময়দার ছোটো ছোটো বলের মতো বানিয়ে লুচি বেলার মত করে পাতলা করে বেলে নিন। এবার এর মাঝে ১ চা চামচ করে চিকেন মিশ্রন রেখে ওপরে অল্প করে চীজ ছড়িয়ে ভালো করে পুলি পিঠার মত করে আটকে নিন। বাকি মোমো গুলি এভাবেই বানিয়ে নিন।

বাড়িতে যদি স্টিমার থাকে তাহলে মোমোগুলি তাতে ২০ থেকে ২৫ মিনিট মতো সেদ্ধ করে নিতে হবে। তা যদি না থাকে তাহলে একটি পাত্রে জল ফুটতে দিয়ে তার ওপর একটি এমন পাত্র রাখতে হবে যাতে অনেকগুলি ছোটো ছিদ্র থাকবে। এবার মোমোগুলি পাত্রে রেখে পাত্রের মুখ ভালো করে বন্ধ করে দিতে হবে। এভাবে ২০ থেকে ২৫ মিনিট হালকা আঁচে রাখলে মোমো তৈরী হয়ে যাবে। এবার পছন্দ মতো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।