পারমাণবিক শক্তিতে পাকিস্তানের থেকে কতটা এগিয়ে ভারত ?

0

ওয়েব ডেস্ক: কাশ্মীরের ইস্যুকে কেন্দ্র করে বহুবার ভারতের উপর হামলার চেষ্টা চালিয়েছে পাকিস্তান । যদিও কাশ্মীর নিয়ে দ্বন্দ্ব নতুন নয় ১৯৪৭ সালে ১৫ আগস্ট স্বাধীনতার ফলে ভারত প্রজাতন্ত্র ও ইসলামী প্রজাতন্ত্রী পাকিস্তান দুটি স্বাধীন রাষ্ট্রের বিকাশ ঘটার মধ্যে দিয়ে ভারত-পাকিস্তানের কাশ্মীর ইস্যুতে দ্বন্দ্ব শুরু হয়।

সাম্প্রতিক গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের ৩৭০ ও ৩৫এ ধারা বাতিলের পর থেকেই ভারতের কে একাধিক বার যুদ্ধের জন্য আহ্বান জানিয়েছেন পাকিস্তান। এমনকি ভারত-পাকিস্তান সীমান্তে সেনা ছাউনি লক্ষ্য করে গুলি ছোড়েন পাকিস্তানের সেনা । যদিও পাল্টা গুলিবর্ষণ করছে ভারতীয় সেনাবাহিনী। যুদ্ধ যদি বেধেই যায় তবে সেই যুদ্ধে কে জিতবে এমন প্রশ্ন অনেকের মনে।

ক্ষেপণাস্ত্র ও পারমাণবিক অস্ত্র কার বেশি?

ভারতের আছে ৯ ধরনের অপারেশনাল ক্ষেপণাস্ত্র।ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের (সিএসআইএস) তথ্যমতে, এর মধ্যে উল্লেখযোগ্য ক্ষেপণাস্ত্র হলো অগ্নি-৩। এর পাল্লা ৩০০০ কিলোমিটার থেকে ৫০০০ কিলোমিটার পর্যন্ত।

পাকিস্তানের রয়েছে মোবাইল শর্ট এবং মধ্যম পাল্লার অস্ত্র। সিএসআইএস বলছে, এসব অস্ত্র ভারতের যেকোনো স্থানে হামলা চালাতে সক্ষম।

তাদের হাতে রয়েছে যেসব ক্ষেপণাস্ত্র তার মধ্যে সবচেয়ে দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র হলো শাহিন-২।এসআইপিআরআইয়ের তথ্য অনুসারে, পাকিস্তানের ১৪০ থেকে ১৫০টি পারমাণবিক যুদ্ধাস্ত্র আছে। অন্যদিকে ভারতের আছে ১৩০ থেকে ১৪০টি।