অবশেষে শ্রমিকরা শেষ হাসি হাসলো, বেতন বাড়লো ১০%

0

পল মৈত্র,দক্ষিণ দিনাজপুরঃ চলতি মাসের ৪ তারিখ থেকে শুরু হয়েছিল অনির্দিষ্টকালীন ধর্মঘট। প্রসঙ্গত, বেতন বৃদ্ধি সহ আরও কিছুর দাবিতে এই ধর্মঘট শুরু হয়। ৮ দিন টানা ধর্মঘট চলার পর বৃহস্পতিবার দক্ষিন দিনাজপুর জেলার গঙ্গারামপুরের নারই কল্যানী সলভেক্সের মালিকপক্ষ তা মেনে নিলে আন্দোলনের পরিসমাপ্তি ঘটে ও শ্রমিকরা তাদের আন্দোলন প্রত্যাহার করে। সেই আন্দোলনকে ধূলিসাৎ করার জন্য পুলিশ প্রশাসনকে লাগিয়ে যখন শ্রমিকদের হার না মানা মনোভাবকে পরাজিত করা সম্ভব হল না তখন মালিকপক্ষ বাধ্য হয়ে আবার আলোচনায় বসতে চান ।

 

ডেপুটি লেবার কমিশনারকে যুক্ত রেখে আলোচনা হয়। শ্রমিকদের ১০% বেতন বৃদ্ধির সাথে সাথে ৬০০৯ টাকার নিচে বেতন পান এরকম সমস্ত শ্রমিকদের ৬০০০ টাকা বেতন হল ও তার ওপরও ১০% বৃদ্ধি হল। এছাড়া অন্যান্য অধিকাংশ দাবি মালিক মেনে নিতে বাধ্য হন । এর ওপর ভিত্তি করে চুক্তি হয় ও ধর্মঘট প্রত্যাহার করা হয়। এই বিষয়ে নকশাল নেতা তথা ভাঙর আন্দোলনের অন্যতম মুখ অলিক চক্রবর্তী জানান, এটা শ্রমিকদের বড়ো জয়ের অনুভূতি তৈরি করেছে । আশা করা যাচ্ছে এর ফলে সমগ্র এলাকা জুড়ে শ্রমিক আন্দোলনের বাতাবরণ তৈরি হবে ।

 

আট দিনের ধর্মঘটের পর বৃহস্পতিবার কল্যাণী সলভেক্সের শ্রমিক ইউনিয়ন জয়ের হাসলো। সর্বশেষে এটাই প্রমান হলো যে, শ্রমিকদের ঐক্যবদ্ধ লড়াই পারে জয় ছিনিয়ে নিতে। এই জয়ের পর শ্রমিকদের মধ্যে খুশির আবহ তৈরি হয়েছে।

 


পশ্চিমবঙ্গ ও সিকিম সংযোগ রাস্তায় ধস , ব্যাপক যানজটে আটকে মানুষ!