পিতা স্বর্গ পিতা ধর্ম: লকডাউন এ পিতার ভূমিকা বহুগুনে বেড়েছে শিশুদের প্রতি! সাম্প্রতিক চাঞ্চল্যকর রিপোর্ট

0

পিতা স্বর্গ পিতা ধর্ম: পিত্য হি পরমং তপ: পিতরি প্রীতিমাপন্নে প্রীয়ন্তে সর্বদেবতা ।

সরলার্থ:- পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাই শ্রেষ্ট তপস্যা। পিতা সন্তুষ্ট হলে দেবতারাও সন্তুষ্ট হন।

বর্তমান দিনের শিশুরা হয়তো এই সমস্ত শ্লোক থেকে অনেকটা দূরে রয়েছে তারা হয়তো জানেও না এই সমস্ত শ্লোক এর মর্মার্থ ভাবার্থ।

যৎ প্রসাদাৎ জগদৃষ্টং পূর্নকামো যদাশিষা

প্রতক্ষ দেবতায়ৈ মে তস্যে মাত্রে নমো নম:

সরলার্থ:- যাঁর অনুগ্রহে আমি এ জগৎ দেখতে পেয়েছি, যাঁর আশীর্বাদে আমার কামনা পূর্ন হয়েছে,আমার প্রতক্ষ দেবতা সেই জননী কে বারবার প্রণাম করি ।

লোকডাউনের মধ্যে উঠে এলো পিতার ভূমিকা। যা নিয়ে বিজ্ঞানী মহলে চলছে জোড় তোড়জোড়। সমীক্ষায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য। যে শিশুরা পিতার কাছে পড়তেই বেশি আগ্রহী।

ব্রেনলি-র সমীক্ষায় অংশ নিয়েছে ২,১৩৭ জন পড়ুয়া। যাদের মধ্যে ৭৬.৩ শতাংশই পড়াশোনার ক্ষেত্রে বাবার ভূমিকাকে এগিয়ে রেখেছে। অংশগ্রহণকারী পড়ুয়াদের ২১.৪ শতাংশ মনে করে বর্তমান লকডাউন পরিস্থিতিতে বাবার সেই ভূমিকা অনেকাংশে বেড়েছে। কে যদি একটু রসিকতা করে বলা যায় মায়েদের চ্যাপ্টা না মূল্য কমেছে তা কিন্তু ফেলে দেওয়ার কথা নয়।

তবে শুধু যে লকডাউন বলেই তাঁদের সক্রিয়তা বেড়েছে তা মনে করেন না ৪৮.৬ শতাংশ। সেই সমস্ত পড়ুয়াদের কথায়, লকডাউনের আগেও অভিভাবকের সক্রিয়তা সমান ছিল। আবার ভিন্ন মতও পোষণ করেছে অনেক শিক্ষার্থী। ৪৮ শতাংশ মনে করে, পড়াশোনার ক্ষেত্রে তাদের অভিভাবকরা অনলাইন সহায়তা পছন্দ করেন না।