দৃষ্টিশক্তি ঠিক রাখতে নিয়মিত ব্যায়াম করুন

0

প্রথম ব্যায়াম

হাতে একটি পেন্সিল ধরুন। এবার একে চোখ থেকে কিছুটা দূরত্বে সরান। পেন্সিলের ওপর দৃষ্টি রাখুন।এবার পেন্সিলটি ধীরে ধীরে আপনার নাকের সামনে আনুন। আবার দূরে সরিয়ে নিন। পেন্সিলের দিকেই সবসময় দৃষ্টি রাখুন।দিনে অন্তত ১০ বার এ পদ্ধতি অনুসরণ করুন।

দ্বিতীয় ব্যায়াম

চোখের মণিকে ক্লক ওয়াইজ বা ঘড়ির দিকে ঘুরান কয়েক সেকেন্ডের জন্য।এবার ঘড়ির উল্টো দিকে মণিকে ঘুরান।চার থেকে পাঁচ বার এ পদ্ধতি অনুসরণ করুন।

তৃতীয় ব্যায়াম

চোখের পাতা বন্ধ করুন আবার খুলুন। এভাবে ২০ থেকে ৩০ বার করুন।এবার চোখ বন্ধ করে একটু বিশ্রাম নিন।দিনে দুই বার এ পদ্ধতি অনুসরণ করতে পারেন। সূত্র: অনলাইন