আজ সূর্যগ্রহণ,যেসব কাজ ভুলেও করবেন না

0

সমাচার ডেস্ক: রবিবার (২১ জুন ) মহাজাগতিক এই সূর্যগ্রহণের বিরল দৃশ্য দেখবার জন্য এখন মুখিয়ে রয়েছে ভারত। তবে শুধু উত্তর ভারত নয় পাশাপাশি মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে কলকাতা। এটি হবে বলয়গ্রাস সূর্যগ্রহণ। এদিন ভারতের অধিকাংশ জায়গা থেকে মোটামুটি ভাবে এই সূর্যগ্রহণ টি দেখা যাবে। তবে শুধু সূর্য গ্রহণ নয় রবিবার এই বছরের সব থেকে বড় দিন।

যেসব কাজ ভুলেও করবেন না :- 

খালি চোখে এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা।কারন খালি চোখে কয়েক সেকেন্ডের জন্য সূর্য গ্রহণ দেখলেও তা রেটিনার ওপর প্রভাব ফেলে পারে। এর ফলে চোখের দৃষ্টিশক্তিও হারাতে পারে ।

পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন, কোনো কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি তাকাতে বারণ করা হয়েছে। সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। কারণ এইগুলো নিরাপদ না।

সূর্যগ্রহণ চলাকালীন আয়ুর্বেদ শাস্ত্র মতে খাবার খেতে বারণ করেছে। একমাত্র বৃদ্ধ, অসুস্থ ও গর্ভবতী নারীরা হালকা খাবার নিতে পারবেন বলে বলা আছে।

বিজ্ঞানীরা বলেছেন,বিশেষ গ্রহণ গ্লাস বা সোলার ফিল্টার দিয়েই এই গ্রহণ দেখা উচিত। বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস দিয়ে একমাত্র এই গ্রহণ দেখা নিরাপদ।