হাঁচি বা কাশির ড্রপলেটের মাধ্যমে ছড়িয়ে পড়ে করোনা; বর্ষাকালে তার প্রকোপ বৃদ্ধি পাবে প্রবল!- আশঙ্কা প্রকাশ IIT সমীক্ষায়

0

সমাচার ডেস্কঃ- সেলুলার মাইক্রোবায়োলজির বিশেষজ্ঞ সাইমন ক্লার্ক জানাচ্ছেন,-” ঠাণ্ডা আবহাওয়া কাশি, সর্দি এবং ফ্লু-র মতো রোগ ছড়ানোর পক্ষে উপযোগী। তাঁর মতে, অনুমান করা হয় যে শীতল বাতাস অনুনাসিক প্যাসেজ এবং এয়ারওয়েজগুলিতে জ্বালা সৃষ্টি করে, যা আমাদের ভাইরাল সংক্রমণের জন্য আরও সংবেদনশীল করে তোলে। করোনা বিশ্বের কোণায় কোণায় পৌঁছে গিয়েছে। রোদ আর গরম থাকলেও ব্রাজিল এবং মিশরে বাড়ছে করোনার প্রকোপ। তবুও সূর্যের আলো, আর্দ্রতা ভাইরাসকে কিছুটা প্রভাবিত করতে সক্ষম বলে মনে করা হচ্ছে। গ্রীষ্মে করোনার প্রকোপ কিছুটা কমতে পারে।”

বম্বে আইআইটির দুই অধ্যাপকের সমীক্ষা বলছে বর্ষার আর্দ্র আবহাওয়ায় বাড়তে পারে করোনা ভাইরাস । তবে এর আগে উঠছি না গবেষকদের সমীক্ষা এবং অন্যান্য বিদেশি গবেষকদের সমীক্ষা প্রায় একই কথা। বলেছিল ভারতের জুন-জুলাই এরপর থেকে আরো ঊর্ধ্বগামী হবে। সেই সমীক্ষা এখন ধীরে ধীরে মিলতে আরম্ভ করেছে। আর আবহাওয়ার সাথে যেকোনো হয়েছে সম্পর্ক কিছুটা অংশ হলেও রয়েছে তা মেনে নিয়েছেন একাধিক বিজ্ঞানী।

যৌথ সমীক্ষা বলছে কোভিড ১৯য়ের ভাইরাস হাঁচি বা কাশির ড্রপলেটের মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। বর্ষাকালে ঠান্ডা লাগার প্রবণতা বাড়ে। ফলে হাঁচি কাশির মতো রোগ বৃদ্ধি পায়।