স্বাস্থ্যকর খাবার রান্না করতে গিয়ে ভুলে অস্বাস্থ্যকর খাবার বানাচ্ছেন না তো ?

0

সমাচার নিয়ম স্বাস্থ্য ডেস্কঃ রান্নার সময়ে ছোটখাট কিছু ভুল স্বাস্থ্যকর খাবার হয়ে য়ায় অস্বাস্থ্যকর ।  এই ভুলের কারণে বড়ে যাচ্ছে ওজন । কি ভুল গুলো হচ্ছে :-


’খাবারে ক্যালরির পরিমাণ কমাতে ভাজার চাইতে বেইক করা ভালো’। এছাড়া ওভেনে রান্নার সময় অবশ্যই একটি রোস্টিং প্যান বা তারের জালির উপর মাংস বা মাছ বেইক করতে হবে। এতে চর্বি গলে নিচে পড়ে যাবে। সাধারণ প্যানে বেইক করলে চর্বির অংশ পুরোটাই খাবারের ভিতরে শুষে যায়। এই অতিরিক্ত পরিমাণ চর্বি আপনার হৃদপিণ্ডের জন্য অনেক ক্ষতিকর। তাছাড়া এই চর্বি আপনার ডায়েটের জন্য বেশি ক্ষতির কারণ হতে পারে। অতিরিক্ত চিনি, লবণ, ঘি বা বাটারজাতীয় উপাদান ব্যবহার খাবারের পুষ্টিগুণ কমিয়ে দিতে পারে। অনেকের মধ্যে যেকোনো পুষ্টিকর খাবারকে অতিরিক্ত মিষ্টি করার মাধ্যমে উপাদেয় করার প্রবণতা থাকে। যেকোনো উপাদান অতিরিক্ত মাত্রায় ব্যবহারের ফলে ক্ষতির কারণ হতে পারে। সেই সঙ্গে এইসব উপাদান মোটা হওয়ার কারণ হয়ে দাঁড়ায়। পুষ্টিকর খাবারে সকল উপাদানের মাত্রিক পরিমাণ হবে সুষম।



খাবারে মসলা ব্যবহার করা প্রসঙ্গে পুষ্টিবিদ বাটাইনা বলেন, খাবারে স্বাদ বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের মসলা ব্যবহার করা যেতে পারে। তবে তা অবশ্যই একটি নির্দিষ্ট পরিমাণ মতো হতে হবে। বিভিন্ন লতাপাতা, যেমন: পুদিনা, লেটুস বা ধনেপাতা খাবারের স্বাদ বাড়িয়ে দেয় বহুগুণ। পাশাপাশি ওজন কমাতে এবং খাবারের পুষ্টিগুণ বাড়াতেও কার্যকর এইসব হার্বসগুলো। আমাদের দেশে একটি প্রচলিত ধারণা হলো, বেশি তেল দিয়ে রান্না করলেই খাবার সুস্বাদু হয়। কিন্তু বাটাইনা বলেন, রান্নার পাত্রে খাবার লেগে যাওয়া থেকে বাঁচাতে ঠিক যতটুকু তেল প্রয়োজন ততটুকুই ব্যবহার করা উচিত। এর থেকে বেশি তেল ব্যবহার করা কখনোই ঠিক নয়।        

সূত্র : অনলাইন