দিলীপ নয় এই “সন্ন্যাসী রাজা” বঙ্গের মুখ্যমন্ত্রীর সিংহাসনে? দ্বিতীয় যোগী!

0

সমাচার ডেস্ক: পশ্চিমবঙ্গের রাজনীতির ইতিহাসে কি হবে তা এখন বলা মুশকিল। কারণ এর মাঝে গঙ্গা দিয়ে বয়ে যাবে অনেক জল। করো না পরিস্থিতির আবহে রাজনৈতিক রামধনু যে কোন আকাশে উঠবে তা বলা মুশকিল।

অর্থাৎ কোন দলে কোন দলের সাথে জোট বেঁধে ক্ষমতায় লড়বে তাও এখনো ধারণার বাইরে। কারণ রাজনীতি অসম্ভব বলে কোন কথা হয়না। সত্যি সেলুকাস বিচিত্র এই দেশ! বিশেষ করে রাজনীতির আঙিনায় কিন্তু যোগী আদিত্যনাথ. যাকে ঘিরে উত্তাল হয়নি দেশ ।

সেই প্রতিচ্ছবি উঠে আসেনি বিভিন্নভাবে। কিন্তু হঠাৎ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হয়ে সন্ন্যাসী রাজা দেখিয়ে দিয়েছিলেন কিভাবে রাজ্য শাসন করতে হয়। আর সেই ফর্মুলা ওয়ান এবার কি পশ্চিমবঙ্গের ক্ষেত্রে প্রযোজ্য? হতে চলেছে গুঞ্জন।

শুরু কিন্তু যদিও এটা আভাসমাত্র। এর বাস্তব সত্য তা কতটা রূপায়িত হয় তার সময় বলবে। তবে পশ্চিমবঙ্গে জনসাধারণের সন্ন্যাসী রাজা কে দেখতে চায় তা সিংহভাগ মানুষের চিন্তাতে প্রায় স্পষ্ট হয়ে গেছে।

লক্ষণীয় বিষয় যে, স্বামী কৃপাকরানন্দ মহারাজের বর্তমান থেকে অতীত পুরোটাই বেশ আকর্ষণীয়। মাধ্যমিকে বাংলায় পঞ্চম স্থান, উচ্চমাধ্যমিকে সপ্তম এবং মেডিক্যাল জয়েন্ট এন্ট্রান্সে ১৭ তম স্থান দখল করে তাক লাগিয়ে ছিলেন।

এরপর শুরু হয় তাঁর জীবনের এক বড় ক্লাইম্যাক্স। যেখানে ধরা পরে একের পর এক নতুন জীবন। NRS মেডিক্যাল কলেজে পড়াশোনা করে দিল্লির AIMS থেকে এমডি করেন। এরপর আমেরিকায় যান হার্ট বিষয়ে গবেষনার জন্য।

আর পরে আসে তার জীবনে কি এক নতুন মোড়। সেখান থেকেই বদলে যায় জীবনের চলার পথ। আজ তিনি যেখানে রয়েছেন তার মূলে কি রয়েছে সেই ঐতিহাসিক সময়? গবেষণার সময় থেকে বেশকিছু সময় দেখা মেলেনি উনার, এরপর দেবতোষ চক্রবর্তীকে দেখা যায় সন্ন্যাসী রূপে বেলুড় মঠে।