শরীরকে সুস্বাস্থকর বানাতে প্রতিদিনের কাজ !

0

১. শরীরকে পর্যাপ্ত পরিমানে ঘুম দিন । সাফলতার  লক্ষ্যে ঘুমকে অবহেলা করবেন না। অনিদ্রা, দুশ্চিন্তা, রাত জেগে কাজ করা , এই মানসিক দিকগুলি বদভ্যাস টেনেআনে । তাই রাতে জলদি ঘুমিয়ে পড়ে ভোরে ঘুম থেকে উঠে কাজ করার অভ্যাস করতে হবে। প্রতিদিন একই সময়ে ঘুমাতে হবে এবং ঘুম থেকে উঠতে হবে। ছুটির দিনগুলোতে চাইলে একটু আলসেমি করতে পারেন।



২. অন্ত্রের যত্নের সক্রিয়তা বাড়ান । এর জন্য  ‘প্রোবায়োটিক’ এর গ্ৰহনের মাত্রা ঠিক রাখুন । সেই সঙ্গে প্রক্রিয়াজাত খাবার কম খেতে হবে, অতিরিক্ত ‘স্যানিটাইজার’ ও ‘ফ্লোর ক্লিনার’ ব্যবহার করা যাবে না, মানসিক চাপ কমাতে হবে এবং পর্যাপ্ত ঘুম নিশ্চিত করতে হবে। দিনে এক থেকে দুইবার ‘প্রোবায়োটিক’ যেমন টক দই খাওয়া অভ্যাস করতে হবে।

৩. ঘুমানোর আগে ও ঘুম থেকে উঠে পাঁচ মিনিট ধীরে ধীরে লম্বা দম নেওয়ার ব্যায়াম করলে মানসিকভাবে প্রশান্তি মিলবে, শরীর চাঙ্গা হবে। ফুসফুসে পর্যাপ্ত অক্সিজেন পৌঁছাবে এই ব্যায়ামের মাধ্যমে। ফলে হৃদস্পন্দন মন্থর হবে এবং রক্তচাপ স্বাভাবিক হবে।

৪. সঠিক সময়ে খাওয়ার অভ্যাস করতে হবে। আর সঠিক সময়টা হল প্রতিবেলার খাবারের মাঝখানে চার থেকে পাঁচ ঘণ্টার ব্যবধান থাকা। আর ঘুমের মতো খাবারও প্রতিদিন একই সময়ে খেতে হবে। আর শরীরের ছোট বড় সকল কাজে চাই জল । তাই পর্যাপ্ত জল পান নিশ্চিত করতে হবে। আর একটি গুরুত্বপূর্ণ তথ্য হলো চর্বি কোষ হল শরীরের একমাত্র কোষ যাতে কোনো জল থাকে না।