“করোনাভাইরাস মহামারিটি বিশ্বজুড়ে অকল্পনীয় ধ্বংসযজ্ঞ এবং যন্ত্রণার কারণ হয়ে দাঁড়াবে” : জাতিসংঘের মহাসচিব

0

সমাচার ডেস্ক: করণা মহামারীর ছোবল এখন গোটা বিশ্বে প্রায় আতঙ্কের আবহাওয়া তৈরি করে রেখেছে। যেখানে রোজ প্রায় হাজার হাজার মানুষ মারা যাচ্ছে সারা বিশ্বে সেখানে ভারতে মৃত্যুহার কম। ভারত দেখাচ্ছে এক নতুন দিগন্ত গোটা বিশ্বকে। কিন্তু এর মধ্যেও রয়েছে অশনি সংকেত। যার পূর্বাভাস দিলেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। জাতিসংঘ মহাসচিব আরো বলেন, -“ক্ষুধা ও দুর্ভিক্ষ আসন্ন। ছয় কোটি মানুষ দারিদ্র্যের নিম্নসীমায় চলে যাবে।

বিশ্বের অর্ধেক মানুষ কাজ হারিয়ে ফেলতে পারে। এক দশমিক ছয় বিলিয়ন মানুষ জীবিকা হারিয়ে ফেলতে যাচ্ছে। সারাবিশ্বে আট দশমিক পাঁচ ট্রিলিয়ন ডলারের ক্ষতি হচ্ছে। ১৯৩০ সালের পর সবচেয়ে খারাপ অবস্থার মধ্যে পড়তে যাচ্ছে বিশ্ব। সে কারণে করোনা পরবর্তী বিশ্ব ক্ষুধাময় হওয়ার আশঙ্কা” প্রকাশ করেছেন তিনি। যেভাবে আমেরিকার মধ্যে করোণার ভয়াবহতার প্রকোপ এখনো হাস হচ্ছে না।

অন্যদিকে ভারত ও ইতালি ফ্রান্স জার্মানি তাদের কিছুটা হলেও হাল ধরে রাখতে পেরেছে শেষ পর্যন্ত। সেখানে দাঁড়িয়ে গোটা বিশ্বের কাছে এক চ্যালেঞ্জ এই মহামারী। ভ্যাকসিন আবিষ্কার হওয়া যে কতটা প্রয়োজন তা বুঝতে পারছে হাড়ে হাড়ে সমস্ত সাধারণ মানুষ।এদিকে সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৫৯ লাখ পাঁচ হাজার দু’শ ৯২ জন এবং মারা গেছে তিন লাখ ৬২ হাজার ২৩ জন।