৩ মাসের মধ্যেই করোনা ভ্যাকসিন তৈরি হয়ে যাবে, দেশে ৯০ শতাংশ করোনা আক্রান্তের অবস্থা স্থিতিশীল: AIIMS

0

সমাচার ডেস্ক: দিন দিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই পর্যন্ত দেশজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ২ লক্ষ ৩৬ হাজার ৬৫৬ জন। তবে ইতিমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ১৪ হাজার ৭৩ জন। চিকিৎসাধীন অবস্থায় রয়েছে ১ লক্ষ ১৫ হাজার ৯৪২।গত ২৪ ঘণ্টায় ৯৮৮৭ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এই সংখ্যা এখনও পর্যন্ত একদিনে সর্বাধিক।বিশ্বের কোভিড তালিকায় ইতালিকে টপকে ছ’নম্বরে উঠে এসেছে ভারত।গত ২৪ ঘণ্টায় নতুন করে মারা গিয়েছেন ২৯৪ জন। এই মুহূর্তে দেশে মোট মৃতের সংখ্যা ৬৬৪২।

এই খারাপ পরিস্থিতিতে আসা জাগিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি প্রতিষেধক ChAdOx1 nCoV-19-এর উৎপাদনের কাজ শুরু করে দিয়েছে অ্যাস্ট্রা জেনিকা (AstraZeneca)। এই ভ্যাকসিনের তৈরির গতি বাড়ানোর জন্য ভারতের সিরাম ইনস্টিটিউট-এর (Serum Institute of India) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে অ্যাস্ট্রা জেনিকা (AstraZeneca)।AIIMS-এর ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়ার আশ্বাস দিয়ে জানিয়েছে , আগামী ৩ মাসের মধ্যেই করোনা ভ্যাকসিন তৈরি হয়ে যাবে ডঃ গুলেরিয়ার মত অনুযায়ী।

তিনি আরও জানান ভারতীয়দের রোগপ্রতিরোধের ক্ষমতা বেশি । এমনকি ভারতের ৯০ শতাংশ করোনা আক্রান্তের অবস্থা স্থিতিশীল। করোনা আক্রান্তদের মধ্যে করোনার উপসর্গগুলিও তেমন প্রকট নেই। খুব কম সংখ্যকের ভেন্টিলেটরের প্রয়োজন হচ্ছে।হাইড্রক্সিক্লোরোকুই বা রেমডেভিসিরের মতো ওষুধের সাহায্যে বেশির ভাগ করোনা আক্রান্তদেরই অল্প দিনের মধ্যেই সারিয়ে তোলা হচ্ছে । তাই বাকি দেশের তুলনায় মৃত্যুর সংখ্যা কম ভারতে।