নভেম্বরেই আসছে করোনা টিকা,বড় ঘোষণা চিনের!

0

সমাচার ডেস্ক: সব ঠিক থাকলে নভেম্বরে মিলবে করোনার টিকা এমনটাই জানালো চীনের এক সংস্থা।আপাতত ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় তথা চূড়ান্ত পর্যায় মসৃণ গতিতে চলেছে এবং নভেম্বরে তা সাধারণের ব্যবহারের উপযোগী করা যাবে।

বর্তমানে চিনে মোট চারটি Covid-19 প্রতিষেধক টিকা চূড়ান্ত পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল পর্বে রয়েছে। এর মধ্যে গত জুলাই মাসে চালু হওয়া জরুরি ভিত্তিক প্রকল্পে ৩টি টিকা অত্যাবশ্যক বিভাগের কর্মীদের দেহে পরীক্ষামূলক প্রয়োগের প্রস্তাব দেওয়া হয়।

স্থানীয় টিভি চ্যানেলের সাক্ষাৎকারে জানিয়েছেন সিডিসি বায়োসেফটি প্রধান গুইঝেন উ্যু আপাতত ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় তথা চূড়ান্ত পর্যায় মসৃণ গতিতে এগিয়ে চলেছে এবং নভেম্বরের মধ্যে সাধারণের ব্যবহারের উপযোগী করা যাবে বলে।গত এপ্রিল মাসে তিনি নিজেও এই টিকা নিয়েছেন বলে জানিয়েছেন উ্যু, এবং তার কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও লক্ষ্য করা যায়নি বলে তিনি জানিয়েছেন।

চিনের সরকারি বৃহত্তম ওষুধ প্রস্তুতকারক সংস্থা চায়না ন্যাশনাল ফার্মাকিউটিক্যাল গ্রুপ (সাইনোফার্ম) এবং মার্কিন তালিকাভুক্ত সাইনোভ্যাক বায়োটেক এই তিনটি ভ্যাক্সিন তৈরি করেছে। এ ছাড়া গত জুন মাসে ব্যবহারের জন্য অনুমোদন পায় চতুর্থ একটি কোভিড টিকা, যা তৈরি করেছে ক্যানসাইনো বায়োলজিকস সংস্থা।