বাগদাদির নিহত নিশ্চিত করে, নতুন প্রধানের নাম ঘোষণা করল আইএস জঙ্গিগোষ্ঠী!

0

আইএস নতুন প্রধানের নাম ঘোষণা করলেন সশস্ত্র সংগঠনটির উত্তরাধিকারী হিসেবে আবু ইব্রাহিম আল-হাশেমি আল-কুরাইশির নাম ঘোষণা করেন দলটির মুখপাত্র আবু হামজা আল কুরেইশি।গত কাল বৃহস্পতিবার আইএসের গণমাধ্যম শাখার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। যুক্তরাষ্ট্রের হাতে আইএস প্রধান আবু বকর আল বাগদাদির নিহত হওয়ার খবর নিশ্চিত করে নতুন এ প্রধানের নাম ঘোষণা করল এই জঙ্গিগোষ্ঠীটি।

গত রোববার বাগদাদিকে হত্যার দাবি করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সিরিয়ার ইদলিবে আমেরিকার স্পেশাল ফোর্সের এক অভিযানে আইএস প্রধান নিহত হন। পরে এক সংবাদ সম্মেলনেও ট্রাম্প বাগদাদিকে হত্যার দাবি জানায়।

তিনি আরও বলেন,সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের প্রধান নেতা আবু বকর আল বাগদাদির গোপন আস্তানায় অভিযান চালায় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী।স্থানীয় সময় শনিবার সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় এলাকায় এই অভিযান চালায়।

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি কুকুরের মতো এবং একজন কাপুরুষের মতো মারা গেছেন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প বলেন, সেদিন বিশ্বের শীর্ষ সন্ত্রাসী নেতাকে বিচারের মুখোমুখি করেছে যুক্তরাষ্ট্র। একটি সুইসাইড ভেস্টের বিস্ফোরণ ঘটিয়ে বাগদাদি নিজেকে উড়িয়ে দেন। মার্কিন এ প্রেসিডেন্ট বলেন, নিজের শরীরে পরিহিত একটি বিস্ফোরক ভেস্টের বিস্ফোরণ ঘটিয়ে মারা যান আইএস নেতা বাগদাদি।

তিনি আরও বলেন,শনিবার রাতে একটি সাহসী অভিযান পরিচালনা করেছে মার্কিন সেনা। সিরিয়ার উত্তরাঞ্চলে রাজকীয় ধাঁচে তাদের অভিযান সম্পন্ন করে মার্কিন বাহিনী। মার্কিন কর্মকর্তারা অবিশ্বাস্য অভিযান শেষ করেছে।