Condom : রক্তপাত বন্ধ করতে ব্যান্ডেজের জায়গায় ‘কনডম’ এর মোড়ক! আজব কান্ড স্বাস্থ্যকেন্দ্রে

0
Condom

সমাচার ডেস্কঃ মধ্যপ্রদেশে স্বাস্থ্য দফতরের চমকপ্রদ কাণ্ড সামনে এসেছে। যেখানে মোরেনা জেলার স্বাস্থ্যকর্মীরা এক মহিলার মাথায় ব্যান্ডেজের বদলে কনডমের (Condom)মোড়ক দিয়ে উপরে ব্যান্ডেজ বেঁধে দেন। কিন্তু জেলা হাসপাতালের চিকিৎসকরা ড্রেসিং বদলাতে শুরু করলে হতবাক হয়ে যান। কারণ কনডমের(Condom)র‍্যাপার লাগিয়ে মহিলার ড্রেসিং করা হয়েছিল। এ বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করে স্বাস্থ্য কেন্দ্রের ওয়ার্ড বয়কে অপসারণ করা হয়।

অবহেলার সীমা ছাড়িয়ে যাওয়া এই ঘটনাটি মোরেনা জেলার পোরসা শহরের। যেখানে শনিবার ধরমগড় গ্রামের বাসিন্দা রেশমা বাই মাথায় গুরুতর আঘাতের কারণে তাকে পোরসা কমিউনিটি হেলথ সেন্টারে নিয়ে যান। মাথায় ক্ষত ছিল এবং রক্তক্ষরণ হচ্ছিল। ডাঃ রবীন্দ্র রাজপুত, চেকআপ করার পরে, উপস্থিত ওয়ার্ড বয় অন্তরামকে রক্তপাত বন্ধ করার জন্য একটি ব্যান্ডেজ বাঁধতে বলেন। কিন্তু ওয়ার্ড বয় রক্ত ​​বন্ধ করতে ব্যান্ডেজের বদলে ক্ষতস্থানে কনডমের(Condom) মোড়ক লাগিয়ে দেন। একই সঙ্গে ওই মহিলাকে জেলা হাসপাতালে রেফার করা হয়েছে।

জরুরী অবস্থায় উপস্থিত চিকিৎসকরা মহিলার মাথার ব্যান্ডেজ খুললে চমকপ্রদ ঘটনাটি প্রকাশ্যে আসে। ব্যান্ডেজ খুলতেই সে অবাক হয়ে গেল। এরপরই জেলা হাসপাতালে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। তবে কনডমের(Condom) মোড়ক খুলে ক্ষত পরিষ্কার করেন চিকিৎসকরা। এরপর তদন্তের নির্দেশ দেন সিএমএইচও ডক্টর রাকেশ শর্মা। তদন্ত সাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। এই ধরনের অসাবধানতা ক্ষত সংক্রমণের কারণ হতে পারে, যা বিষয়গুলিকে আরও গুরুতর করে তুলতে পারে।

একই সঙ্গে বিষয়টি গণমাধ্যমে এলে আলোড়ন সৃষ্টি হয়। শুধু তাই নয়, ঘটনার খবর পান জেলাশাসক। তাৎক্ষণিকভাবে আমলে নিয়ে ডিএম নরোত্তম ভার্গব পোরসা কমিউনিটি হেলথ সেন্টারের ওয়ার্ড বয়কে সাসপেন্ড করেছেন।