চীনের টাকা রয়েছে পি এম কেয়ারে, চাইনিজ সংস্থাদের নাম ধরে অভিযোগ কংগ্রেসের

0

রাজীব ঘোষঃ-চীন নিয়ে বিজেপি এবং কংগ্রেসের মধ্যে রাজনৈতিক লড়াই চলছে। বিজেপির অভিযোগ, রাজীব গান্ধী ফাউন্ডেশনে চীনের অনুদান রয়েছে। পাল্টা কংগ্রেসের অভিযোগ, পিএম কেয়ারে রয়েছে চীনের টাকা। বাংলা থেকে নির্বাচিত কংগ্রেসের রাজ্যসভার সাংসদ অভিষেক মনু সিংভি অভিযোগ করে বলেন, নরেন্দ্র মোদির পিএম কেয়ারে একাধিক চীনা সংস্থা টাকা ঢেলেছে।

সেই জন্য চীনের প্রতি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির একটা দুর্বলতা রয়েছে। কংগ্রেসের অভিযোগ, হুয়াওয়েই, অপ্পো, শাওমির মতো চীনা কোম্পানি পিএম কেয়ারের তহবিলে টাকা দিয়েছে। যা জাতীয় নিরাপত্তার পক্ষে অত্যন্ত উদ্বেগের। অভিষেক মনু সিংভি বলেন, যে রিপোর্ট পাওয়া গিয়েছে গত ২০ মে থেকে প্রধানমন্ত্রী তহবিলে ৯হাজার৬৭৮ কোটি টাকা নিয়েছেন। যখন চীনের বাহিনী সীমানা পেরিয়ে আমাদের ভূখণ্ডে ঢুকে পড়েছে তখন প্রধানমন্ত্রী চীনের সংস্থার টাকা নিচ্ছেন।

এর পরেই তিনি বেশ কয়েকটি প্রশ্ন তোলেন। প্রধানমন্ত্রী কি বিতর্কিত চীনা সংস্থা হুয়াওয়েই এর থেকে টাকা নিয়েছেন? চিনা সংস্থা টিকটক কি পিএম কেয়ারে ৩০ কোটি টাকা দিয়েছে? শাওমি কি তহবিলে ১৫ কোটি টাকা দিয়েছে? অপ্পো কি পিএম কেয়ারে টাকা দিয়েছে? সেই সঙ্গে অডিট এবং তথ্য জানার অধিকার আইনের বাইরে রাখায় পিএম কেয়ারের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। গালওয়ান উপত্যকায় চীনের সঙ্গে ভারতের সেনাবাহিনীর সংঘাতের পর থেকেই প্রধানমন্ত্রী কে আক্রমণ শুরু করে কংগ্রেস। রাহুল গান্ধী তাকে সারেন্ডার মোদি বলে কটাক্ষ করেন।

তবে বিজেপির পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। জানা গিয়েছে বিজেপির ঘরোয়া আলোচনায় বলা হয়েছে, রাজীব গান্ধী ফাউন্ডেশনে চীনের টাকার ঢোকা আর মহামারী মোকাবিলায় প্রধানমন্ত্রীর তহবিলে অনুদান এক বিষয় হতে পারে না। ফলে চীন প্রসঙ্গে কংগ্রেস-বিজেপির আক্রমণ-পাল্টা আক্রমণ চলছেই।