ভারতের বিতর্কিত লিপুলেখ সীমান্তে সেনা বাড়িয়ে ক্ষেপণাস্ত্র বসাচ্ছে চীন

0

সমাচার ডেস্কঃ- লিপুলেখ সীমান্তে সেনা বাড়িয়ে ক্ষেপণাস্ত্র বসাচ্ছে চীন । ইতিমধ্যেই চীন-ভারত-নেপালের বিতর্কিত লিপুলেখ ট্রাই জংশন এলাকায় মানস সরোবর হৃদের কাছে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র স্থাপনা নির্মাণ করছে চীন । ইতিমধ্যেই স্যাটেলাইট ইমেজে চিনের এমন বাড়বাড়ন্তের চিত্র সামনে এসেছে । যেখানে ওই এলাকার নতুন করে সৈন্য বৃদ্ধির পাশাপাশি ক্ষেপণাস্ত্র স্থাপনার কাজ চালাচ্ছে চিন ।

ভারতের এই বিতর্কিত এলাকা এখনো পর্যন্ত নেপাল নিজের বলে ভারতের সঙ্গে কূটনৈতিক বিবাদ করে এসেছে ‌ । ইতিমধ্যেই , নিজের মেপে ভারতের অংশ কালাপানি, লিম্পুয়াধুরার সঙ্গে উত্তরাখণ্ডের লিপুলেখ এলাকা নিজেদের বলে দাবি করে নতুন মানচিত্র প্রকাশ করেছে নেপাল । এবার এই বিতর্কের মাঝেই লিপুলেখে নিজেদের সেনাবাহিনীর সংখ্যা বাড়াচ্ছে চীন।

ইতিমধ্যেই সিমান্তে চিনের এমন কর্তূত সমানে এসেছে স্যাটেলাইট ছবিতে ‌। সেই এলাকার চিত্র বিশ্লেষণে জানা গিয়েছে , সেখনে  প্রকাশ্যে চিন তার সেনা মোতায়েন কাজ বাড়িয়ে দিয়েছে , সঙ্গে সেখানে ক্ষেপণাস্ত্র বসানোর জন্য নির্মাণকাজ শুরু করেছে চীন । ছবি বিশ্লেষণে জানা গিয়েছে , সেখনে মোট এক হাজার বেশি সেনা মোতায়েন করেছে চিন ।