করোনার স্রষ্টা চিন! এবার নতুন G4 সোয়াইন ফ্লু ভাইরাস এর আবিষ্কর্তা! ঠেলে দিতে পারে আবার বিশ্বকে মহামারীর মধ্যে

0

সমাচার ডেস্ক: ভাইরাসের দাপাদাপি চলছে এখন সারা বিশ্বজুড়ে। আমেরিকা থেকে ইউরোপ এশিয়া প্রত্যেকটি মহাদেশের দেশগুলো এখন ভুগছে করো না থেকে মুক্তি পাবার আশায়। কিন্তু এর মধ্যে আরও এক দু সংবাদ নিয়ে এলো চিন।

নতুন সোয়াইন ফ্লু এর নাম G4 দেওয়া হয়েছে। চীনের বৈজ্ঞানিকরা এই ভাইরাসকে খোঁজার জন্য ২০১১ থেকে ২০১৮ পর্যন্ত রিসার্চ করেছে। এই সাত বছরে চীনের ১০ টি রাজ্য থেকে ৩০ হাজার শুয়োরের স্যাম্পেল নেওয়া হয়েছে।  তারা এ নিয়ে বিস্তর গবেষণা করেছেন কিন্তু এই ভয়ানক ভাইরাস ছড়িয়ে পড়লে মহামারির মধ্যে আরো বিপদ ডেকে আনতে পারে তা বলছে গবেষকরা।

চীনের সেন্টার ফর ডিসিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেশন এর বৈজ্ঞানিকরা বলেন, এই নতুন ফ্লু এতটাই শক্তিশালী যে, মানুষকে আরও বেশি করে কাবু করতে পারে।

সোয়াইন ফ্লু G4 মানুষের শরীরে আরও ভয়ানক ভাবে ছড়িয়ে পড়তে পারে। আর এর তীব্রতা অনেকটা বেশি বহুদিন ধরে গবেষণা চলছে এ নিয়ে। G4 অত্যাধিক তীব্রতার সাথে সংক্রমণ ছড়ায়।

এর মানে এই যে, এই ভাইরাস খুব দ্রুত গতিতে মহামারী ছড়িয়ে দেবে। বিজ্ঞানীরা দাবি করেছেন যে, চীনের শুয়োর ফার্মে কাজ করা প্রতি দশজনের মধ্যে একজনের শরীরে G4 ভাইরাস পাওয়া গেছে। এবং তাদের মধ্যে যে এই ভাইরাসের প্রতিক্রিয়া দেখা গেছে তা অনেকটাই বেশি। তাদের অ্যান্টিবডি টেস্ট করার পরেই শরীরে G4 এর সংক্রমণ পাওয়া যায়।