চিনের পিছু হাটাতে সত্য প্রমান হলো , ভারতের মাটিতে অনুপ্রবেশ করেছিলো চিন সেনা , টুইট অধীরের

0

সমাচার ডেস্কঃ– সত্যটা প্রমান হলো , চিন সেনা আমাদের অঞ্চলে অনুপ্রবেশ করেছিল ‌। আজ এমন টুইটা করেই সুর চাড়ালেন কংগ্রেসের দলনেতা অধীররঞ্জন চৌধুরি । টুইটে তিনি লিখেছেন , ”ভারতীয় সেনার মতো হিমালয়ের অতিরিক্ত ঠান্ডা আবহাওয়া সহ্য করতে অভ্যস্ত না হওয়ায় চিনা সেনা পিছু হঠতে পারে ৷ তবে, এটা আবারও আমাদের যুক্তির সত্যতাই প্রমাণ করে যে, তারা আমাদের অঞ্চলে অনুপ্রবেশ করেছিল ৷”

তিনি লেখেন, “ওরা অন্য অধিগৃহীত জায়গা ছেড়ে যাওয়ার চেষ্টা করতে পারে ৷ কিন্তু, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমরা এক ইঞ্চিও নড়ব না ৷”

গতকাল , শেষ পর্যন্ত গালওয়ান উপত্যকায় পিছু হটে চিনা সেনা৷ তবে কিছু দিন আগেই দু’দেশের কম্যান্ডার স্তরের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।সংবাদসংস্থা এএনআই জানিয়েছে,গালওয়ান নদীর সংলগ্ন যে এলাকাগুলি থেকে দু’পক্ষ পিছিয়ে আসার বিষয়ে একমত হয়েছিল।

 সেই কথা অনুযায়ী প্রায় ১ থেকে ২ কিলোমিটার পিছিয়ে গিয়েছে চিন সেনা৷ সেই বৈঠকের শর্ত অনুযায়ী ভারতীয় সেনাও বেশ কিছুটা পিছিয়ে এসেছে বলে খবর৷তবে এখন গালওয়ান নদী উপত্যকার বেশ কিছু এলাকায় চিনা বাহিনীর সশস্ত্র যানবাহন রয়েছে৷ তবে চিনের উপর নজর রাখছে ভারতীয় সেনা। তবে সংবাদসংস্থার খবর অনুযায়ী , এখন সব জায়গা থেকে সমানভাবে পিছু হাঠেনি।

খবর অনুযায়ী সবথেকে বেশি সংঘাত ছিল সেই প্যাট্রোলিং পয়েন্ট ১৪, ১৫, হটস্প্রিং এবং ফিঙ্গার এরিয়াতে চিনা সেনা পিছু হঠেছে৷ উল্লেখ্য,গত ১৫ ই জুন ভারত-চিন সেনা সংঘর্ষে শহীদ হয়েছে ২০ ভারতীয় জওয়ান। তবে ভারতীয় সেনাবাহিনীর পাল্টা জবাবে খতম হয়েছে ৪০-৪৩ জন চিনা সেনা (তথ্য : ANI) । তবে সঠিক পরিসংখ্যান দেননি বেজিং।