বাংলায় কেন্দ্রীয় দল, ক্ষুব্ধ মমতা 

0

রাজীব ঘোষঃ- করোনা পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সব রকম সহযোগিতা ও পরামর্শ কে আমরা স্বাগত জানাচ্ছি। কিন্তু কিসের ভিত্তিতে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনে পশ্চিমবঙ্গ সহ দেশের অন্যান্য বিভিন্ন প্রান্তে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠাচ্ছে কেন্দ্রীয় সরকার। সেটা স্পষ্ট নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর কাছে আর্জি জানাচ্ছি, এই ব্যাপারে তারা অন্তত জানান।

তা না হলে কোনো উপযুক্ত কারণ ছাড়াই পদক্ষেপের সঙ্গে রাজ্য এগোতে পারবে না। কারণ এটা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। কেন্দ্রীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়ে টুইটারে ক্ষোভ প্রকাশ করে লিখেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা মোকাবিলায় নবান্নের ভূমিকায় অসন্তোষ প্রকাশ করে বাংলায় কেন্দ্রীয় দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। কলকাতা সহ রাজ্যের বেশ কিছু জায়গায় লকডাউন এর শর্ত ঠিকমতো মানা হচ্ছে না।

সেই কারণে কেন্দ্রীয় সরকার নবান্নের ভূমিকায় অসন্তুষ্ট। তাই রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে কেন্দ্রীয় প্রতিনিধি দল আসছে। জানা গিয়েছে, কলকাতা, হাওড়া, উত্তর 24 পরগনা, পূর্ব মেদিনীপুর, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পংকে গুরুতর করোনা প্রভাবিত বলে উল্লেখ করেছে কেন্দ্রীয় সরকার।

গুরুতর করোনা প্রভাবিত সাত জেলায় মানুষ সামাজিক দূরত্ব মানছেন কিনা লোকজনের যাতায়াত কিরকম হচ্ছে, স্বাস্থ্য পরিকাঠামো, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার বিষয়গুলো সরেজমিনে খতিয়ে দেখবেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। আর এই কারনেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতি ক্ষোভ জানিয়ে টুইটারে তার মন্তব্য লিখেছেন ।