সতর্কঃ করোণা সম্বন্ধীয় ডাটা জানাতে অন্ধকার জগতের থাবা!একাউন্টে সব খুইয়ে সর্বস্বান্ত হতে পারেন আপনিও

0

সমাচার ডেস্ক: করোনাভাইরাস যেভাবে বিশ্বে তার থাবা বসিয়েছে ঠিক তার সুযোগে থাবা বসিয়েছে অন্ধকার জগতের কিছু সাইবার দুষ্কৃতীরা। এর থেকে সাবধান করে দেওয়া হচ্ছে কেন্দ্র থেকে। ব্যাংকের বিভিন্ন মেসেজের মাধ্যমে জনসমাজে সেই বার্তা পৌঁছে দেওয়া হচ্ছে। জানা গিয়েছে এই ‘সারবেরাস’ সফটওয়্যারের মাধ্যমে স্মার্টফোনে ঢুকে পড়ে ট্রোজান ভাইরাস (Trojan virus)। মূলত আর পাঁচটা সাধারণ মেসেজের মত ফোনের একটি ম্যাসেজ আসে। আর তারপরই শুরু হয়ে যায় সেই অন্ধকার জগতে ঢুকে থাকা মুখটির খেলা। নিমিষের মধ্যেই গায়েব করে দিতে পারে আপনার সমস্ত একাউন্ট।

যেখানে বলা হয়, একটি লিঙ্কে ক্লিক করলেই করোনাভাইরাস সংক্রান্ত সমস্ত তথ্য পাওয়া যাবে। এক ক্লিকেই কোভিড-১৯ সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে আগ্রহীরা ওই লিঙ্কে ক্লিক করলেই ফোনের মধ্যে ঢুকে পড়ে অবাঞ্ছিত ভাইরাস। আর তার মাধ্যমেই ফাঁস হয়ে যায় একের পর এক আর্থিক তথ্য। এর আগেও বহুবার সাইবার জগতের এমন দুষ্কৃতীদের কবলে পড়ে বহু বয়স্ক মানুষ তার জীবনের সবটুকু হারিয়েছেন।

সিবিআইয়ের তরফে জানানো হয়েছে ‘সারবেরাস’ (Cerberus) নামের একটি সফটওয়্যারের সাহায্যেই নাকি সাধারণ মানুষ সমস্ত আর্থিক তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। বিশেষ করে ফাঁস হচ্ছে ক্রেডিট কার্ডের যাবতীয়।