BREAKING NEWS: আগামী ২০ মার্চ নির্ভয়ার দোষীদের সকাল ৫.৩০ মিনিটে ফাঁসি

0

সমাচার ডেস্ক: সবধরনের আইনি জটিলতার অবসান ঘটিয়ে নতুন করে নির্ভয়ার দোষীদের মৃত্যুর পরোয়ানা জারি করল সুপ্রিম কোর্ট। নতুন পরোয়ানা অনুযায়ী আগামী ২০ মার্চ ভোর ৫.৩০ মিনিটে ফাঁসি কার্যকর করা হবে। ৩ মার্চ সকাল ৬ টায় ফাঁসি কার্যকর করার কথা ছিল নির্ভয়ার ধর্ষকদের ।

কিন্তু নির্ভয়া গণধর্ষণ কাণ্ডের অন্যতম আসামি পবন গুপ্তার কিউরেটিভ পিটিশন দাখিল করে যদিও ফাঁসির আগের দিনে পিটিশন খারিজ করে শীর্ষ আদালত।বাকি তিনজনই অনেক আগে কিউরেটিভ পিটিশন দাখিল করে। গত সপ্তাহে শেষ আইনি পথ অবলম্বন করে নির্ভয়ার ধর্ষক-খুনি পবন। তিনি আদালতের আবেদন করে বলেন, ফাঁসির বদলে যাবজ্জীবন কারাদণ্ড করে দেওয়া হোক। যদিও বিচারপতি এনভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চ জানিয়েছে, ফাঁসির পুনর্বিবেচনার কোনও প্রশ্নই ওঠে না।

শীর্ষ আদালতের রায়ের পরই পবন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কাছে প্রাণভিক্ষার আবেদন জানিয়েছে। যদিও আগেই তিন অপরাধীদের প্রাণভিক্ষার আবেদন খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি। গতকাল (বুধবার) পবনের প্রাণভিক্ষার আবেদন খারিজ করে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ।

প্রসঙ্গত,২০১২ সালের ১৬ ডিসেম্বর রাতে দিল্লির মুনিরকা এলাকায় চলন্ত বাসের ভিতরে ২৩ বছর বয়সি প্যারামেডিক্যাল ছাত্রীকে ৬ জন মিলে গণধর্ষণ করে। গোটা ঘটনাটি প্রকাশে আস্তেই দেশজুড়ে শুরু হয় বিক্ষোভ মিছিল।

নির্ভয়া গণধর্ষণকাণ্ডে ২০১৭ সালে ৪ জন অভিযুক্তকে ফাঁসির সাজা দেওয়া হয় মুকেশ (৩১), পবন গুপ্তা (২৪), বিনয় শর্মা (২৫) ও আকাশ কুমারের (৩৩) ।২০১৮ সালের জুলাইতে সুপ্রিম কোর্ট তাদের ২০১৭ সালের রায়ের পূনর্মূল্যায়ণের আবেদন খারিজ করে দেয়। বর্তমানে তারা এখন তিহার জেলে রয়েছে।